রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সাকিব-লিটনকে নিয়েই টেস্ট দল

ক্রীড়া প্রতিবেদক

সাকিব-লিটনকে নিয়েই টেস্ট দল

সাকিব আল হাসান ও লিটন দাসকে রেখেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে প্রথম কয়েক ম্যাচে খেলা হচ্ছে না বাংলাদেশের এই দুই তারকার। আয়ারল্যান্ডের বিরুদ্ধে দলে অধিনায়ক সাকিব এবং সহঅধিনায়ক লিটন।

টেস্ট দলে ফিরেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ড্যাসিং ওপেনার সব শেষ টেস্ট খেলেছেন গত বছরের জুনে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ফিরেছেন ওপেনার সাদমান ইসলাম এবং দুই পেসার শরিফুল ইসলাম ও ইবাদত হোসেন। ভারতের বিপক্ষে বাংলাদেশের খেলা সর্বশেষ টেস্ট দল থেকে বাদ পড়েছেন ইয়াসির আলী, জাকির হাসান, রেজাউর রহমান, নাসুম আহমেদ ও নুরুল হাসান।

ভারতের বিরুদ্ধে সিরিজে তামিমের পরিবর্তে দলে সুযোগ পেয়েছিলেন জাকির হাসান। অভিষেক টেস্টেই দারুণ এক সেঞ্চুরিও করেছিলেন। কিন্তু আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে তিনি ইনজুরিতে পড়েন। হাতের চোটের কারণে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট স্কোয়াডে জায়গা হয়নি তার।

জাকিরের চোটে জায়গা পেলেন সাদমান। ঘরোয়া লিগেও তিনি দারুণ পারফর্ম করেছেন। সর্বশেষ বাংলাদেশ ক্রিকেট লিগে ২ ম্যাচে ৩ ইনিংস খেলে ৩৭৬ রান করেছেন। এর মধ্যে একটি ডাবল সেঞ্চুরি, আরেকটি সেঞ্চুরি। ভারতের বিরুদ্ধে সিরিজে ইনজুরির কারণে জায়গা হারিয়েছিলেন দুই পেসার ইবাদত ও শরিফুল। এবার তাদের জায়গা করে দিতে স্কোয়াড থেকে বাদ পড়েছেন রেজাউর রহমান রাজা ও নাসুম আহমেদ।

দারুণ ফর্মে আছেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার অধিনায়ক সাকিব এবং সহঅধিনায়ক লিটন। নতুন কোচ চন্ডিকা হাতুরাসিংহে চাননি দেশের হয়ে টেস্ট খেলা বাদ দিয়ে দুই তারকা আইপিএল খেলুক। কারণ, আয়ারল্যান্ড দুর্বল হলেও তাদের বিরুদ্ধে সেরা দল নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। ঢাকায় টেস্ট শুরু হবে ৪ এপ্রিল।

যদি সাকিব-লিটনের আইপিএল খেলা নিয়ে বিভিন্ন রকম বিভ্রান্ত ছড়িয়ে পড়েছিল স্যোশাল মিডিয়ায়। শেষ মুহূর্তে নাকি তাদের এওসি দিয়ে দেবে বিসিবি। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রথম থেকেই তাদের পজিশনে অটল, আগে দেশের খেলা তারপর আইপিএল। সাকিব ও লিটনকে রেখে টেস্ট দল ঘোষণা করায় সব বিভ্রান্তি দূর হয়ে গেল।

গতকাল আইপিএলে প্রথম ম্যাচ খেলেছে সাকিব-লিটনদের দল কলকাতা নাইট রাইডার্স। এদিকে প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে মাঠে নেমেছিলেন সাকিব। আহামরি কিছু করতে পারেননি। ব্যাট হাতে মাত্র ৫ রান এবং বল হাতে ১০ ওভারে ৩১ রান দিয়েছেন। তবে সাকিবের দল ঠিকই জয় পেয়েছে। শেখ জামালকে ২২ রানে হারিয়েছে মোহামেডান।

 

বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (সহঅধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম ও মাহমুদুল হাসান।

সর্বশেষ খবর