বুধবার, ১২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

রিয়ালের মাঠে চেলসির ‘ল্যাম্পার্ড’ টোটকা

কোয়ার্টার ফাইনাল ১ম লেগ

ক্রীড়া ডেস্ক

রিয়ালের মাঠে চেলসির ‘ল্যাম্পার্ড’ টোটকা

দুই বছর আগে চেলসি চলছিল ধুঁকে ধুঁকে। লিগে খারাপ করায় সেসময়কার কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে বদলে তারা দায়িত্ব দেয় থমাস টুখেলকে। জার্মান এই কোচ দায়িত্ব নিয়েই চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দেন। সেমিফাইনালে তার অধীনেই চেলসি পরাজিত করে রিয়াল মাদ্রিদকে। এবারও মৌসুমের মাঝপথে কোচ বদলে নিয়েছে চেলসি। সেই ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডই এবার চেলসির টোটকা। এবারেও কি অন্তর্বর্তীকালীন কোচের নীতিতে সফলতা পাবে চেলসি!

আজ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ খেলতে রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে যাচ্ছে চেলসি। স্প্যানিশ প্রতিপক্ষের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে খেলে বেশ ভালো রেকর্ডই জমা করেছে চেলসি। স্পেনে খেলতে গিয়ে গত নয় ম্যাচে কেবল একটাতে হেরেছে তারা। এ রেকর্ডটা রিয়াল মাদ্রিদের জন্য বেশ ভীতিকর। তবে চ্যাম্পিয়ন্স লিগের রাজা রিয়াল মাদ্রিদ। এ আসরে খেলতে নামলেই জয় ধরা দেয় তাদের হাতে। প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিয়ে কাক্সিক্ষত গন্তব্যে পৌঁছে যায় লস ব্ল্যাঙ্কোস খ্যাত দলটি। ২০২০-২১ মৌসুমে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদকে হারিয়ে ফাইনাল খেলে চেলসি। সেবার ম্যানসিটিকে হারিয়ে চ্যাম্পিয়নও হয় চেলসি। পরের মৌসুমে কোয়ার্টার ফাইনালে চেলসিকে পেয়ে শোধ নেয় রিয়াল মাদ্রিদ। সেবার তারা ফাইনাল খেলে চ্যাম্পিয়নও হয়। গত দুই মৌসুমেই দুই দল নকআউট পর্বে মুখোমুখি হয়েছে। যারাই বিজীয় হয়েছে তারাই শিরোপা হাতে নিয়েছে। এবারও কি তা-ই দেখা যাবে?

রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনসেলত্তি আজও আস্থা রাখছেন করিম বেনজেমার ওপরই। প্রকাশ্যে তিনি বলেও দিয়েছেন, বেনজেমাই ঠিক স্থানে আঘাত করবেন। অন্যদিকে চেলসি কী করবে! চার ম্যাচ আগে তারা শেষ জয়ের মুখ দেখেছে। লিগে বেশ বাজে অবস্থায় আছে। এমন পরিস্থিতিতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের জন্য কী ছক কষছেন নতুন করে নিয়োগ পাওয়া চেলসির পুরনো সারথি ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড?

 

বেনজেমার দাপটে উড়ছে রিয়াল

দুর্দান্ত ফর্মে আছেন করিম বেনজেমা। গত দুই সপ্তাহে দুটি হ্যাটট্রিক করেছেন তিনি। রিয়াল মাদ্রিদের জার্সিতে চলতি মৌসুমে ৩২ ম্যাচে করেছেন ২৫ গোল। আজ তুরুপের তাস হয়ে উঠতে পারেন এই ফরাসি তারকা।

 

এনজোই হতে পারেন চেলসির ট্রাম্পকার্ড

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তরুণ তারকা এনজো ফার্নান্দেজকে মোটা অঙ্কের অর্থ খরচ করে পর্তুগিজ ক্লাব বেনফিকা থেকে দলে নিয়েছে চেলসি। এখনো তেমন আলো ছড়াতে পারেননি। তবে বড় ম্যাচে তিনি হয়ে উঠতে পারেন বড় তারকা।

 

♦ টানা তৃতীয় মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও চেলসি।

 

♦ চ্যাম্পিয়ন্স লিগে ২০২০-২১ মৌসুমে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদকে হারায় চেলসি। সেবার চ্যাম্পিয়নও হয় তারা। ২০২১-২২ মৌসুমে কোয়ার্টার ফাইনালে চেলসিকে হারায় রিয়াল মাদ্রিদ। সেবার চ্যাম্পিয়নও হয় রিয়াল।

 

♦ রিয়াল মাদ্রিদের বিপক্ষে ইউরোপিয়ান প্রতিযোগিতায় সাত ম্যাচ খেলে কেবল একটি হেরেছে চেলসি। রিয়ালের বিপক্ষে পাঁচ বা তার বেশি ম্যাচ খেলা দলের মধ্যে চেলসিই সবচেয়ে কম ম্যাচ হেরেছে।

সর্বশেষ খবর