২০ জুলাই, ২০১৯ ০৯:১৯

শচীন-শেবাগ ও আমার সঙ্গেও এমনই করেছিল ধোনি, জানালেন গম্ভীর

অনলাইন ডেস্ক

শচীন-শেবাগ ও আমার সঙ্গেও এমনই করেছিল ধোনি, জানালেন গম্ভীর

ফাইল ছবি

মহেন্দ্র সিং ধোনির বিকল্প খোঁজার প্রক্রিয়া শুরু করে দেওয়া উচিত বলে মনে করেন তার সহযোদ্ধা গৌতম গম্ভীর। তার অভিমত, আগামী বিশ্বকাপের জন্য নতুন উইকেটকিপার দরকার। সে কারণে তরুণদের এখন থেকে তৈরি করতে হবে। 

বিশ্বকাপে ধোনির মন্থর ব্যাটিং নিয়ে সমালোচনা করেছেন ক্রিকেটবোদ্ধারা। ভারতের তারকা ক্রিকেটার অতিরিক্ত সাবধানী ব্যাটিং করেছেন বলে মত দিয়েছিলেন শচীন টেন্ডুলকার। বিশ্বকাপের পরই ধোনির অবসর নিয়ে শুরু হয়েছিল জল্পনা। কিন্তু এখনও সেই ঘোষণা করেননি ধোনি। কিন্তু এখন থেকে তার বিকল্প খোঁজা উচিত বলে মনে করেন গম্ভীর। 

ভারতের সাবেক এই উদ্বোধনী ব্যাটসম্যান বলেন,'ভবিষ্যতের দিকে তাকানো এখন সময়ের দাবি। ধোনি নিজেও অধিনায়ক থাকাকালীন আগামীর দিকে তাকিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। মনে পড়ছে, অস্ট্রেলিয়া সফরে আমায় বলেছিল, আমি, শচীন ও শেবাগ একসঙ্গে সিবি সিরিজ খেলতে পারব না। কারণ সেখানকার সব মাঠই বড়। তরুণ ক্রিকেটারদের সুযোগ দিতে চেয়েছিল। ওটা ধোনির অত্যন্ত বাস্তবোচিত সিদ্ধান্ত ছিল'। 

গম্ভীর মনে করেন,'তরুণ উইকেটকিপারদের এখন থেকে তৈরি করতে হবে। সেটা হতে পারেন ঋষভ পন্থ, সঞ্জু স্যামসন, ইশান কিষান বা অন্য কেউ। অন্তত দেড় বছর সুযোগ দেওয়া উচিত। ব্যর্থ হলে অন্য কাউকে নিয়ে চেষ্টা হোক। এভাবেই পরের বিশ্বকাপে উইকেট কিপারের জায়গা পূরণ হবে'।    

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়েও প্রশংসা করেছেন গৌতম গম্ভীর। তার কথায়,'পরিসংখ্যান বলছে, ভারতের অন্যতম সেরা অধিনায়ক ধোনি। কিন্তু তার মানে এটা নয়, অন্য অধিনায়করা খারাপ। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে আমরা বিদেশে জিততে শুরু করি। দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজ ও অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছি বিরাটের অধিনায়কত্বে'।           

এর আগে গম্ভীরের ওপেনিং পার্টনার বীরেন্দ্র শেবাগ বলেছিলেন,'কখন জুতা তুলে রাখা দরকার, সেটা ধোনি ভালোমতোই জানে। ধোনির সঙ্গে কথা বলা দরকার নির্বাচকদের। ভারতের উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে তাকে যে ভাবা হচ্ছে না, সেটা জানানো দরকার ধোনিকে'। 


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর