শিরোনাম
প্রকাশ : ১৭ নভেম্বর, ২০১৯ ১৪:৫৭

এক ম্যাচ নিষিদ্ধ অস্ট্রেলিয়ার পেসার প্যাটিনসন

অনলাইন ডেস্ক

এক ম্যাচ নিষিদ্ধ অস্ট্রেলিয়ার পেসার প্যাটিনসন
জেমস প্যাটিনসন

শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রতিপক্ষ খেলোয়াড়কে গালিগালাজ করার দায়ে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার পেসার জেমস প্যাটিনসন। ফলে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে খেলা হচ্ছে না তার।

ঘটনাটা গত সপ্তাহে মেলবোর্নে শেষ হওয়া ভিক্টোরিয়া-কুইন্সল্যান্ড ম্যাচে। ভিক্টোরিয়ার হয়ে খেলা প্যাটিনসন মেজাজ হারিয়ে কুইন্সল্যান্ডের এক খেলোয়াড়কে গালিগালাজ করেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি অনুযায়ী, ২.১৩ অনুচ্ছেদের লেভেল ২ ধারা ভঙ্গের জন্য তিনি দোষী প্রমাণিত হয়েছেন।

আচরণবিধি ভঙ্গ প্যাটিনসনের জন্য অবশ্য নতুন কিছু নয়। সবশেষ ছয় শেফিল্ড শিল্ডের ম্যাচের তিনটিতেই তার বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠেছে।

এবার অবশ্য নিজের আচরণের জন্য অনুতপ্ত প্যাটিনসন, ‘মুহূর্তের উত্তেজনায় একটা ভুল করেছি আমি। তাৎক্ষনিক আমি ভুলটা বুঝতে পেরেছি। আমি ক্ষমাও চেয়েছি, আম্পায়ার ও প্রতিপক্ষ উভয়ের কাছে। আমি ভুল করেছি, তাই আমি শাস্তি মেনে নিচ্ছি। টেস্ট ম্যাচটা খেলতে না পারায় খুব খারাপ লাগছে। কিন্তু যৌক্তিক কারণেই মানদণ্ড বেঁধে দেওয়া হয়েছে এবং দায়টা আমারই।’

প্যাটিনসনের এই কাণ্ডকে দুর্ভাগ্যজনক বলছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন, ‘ব্যাপারটা দুর্ভাগ্যের। ও যা করেছে, সেটা আমাদের নীতির সঙ্গে যায় না। ও নিজেও এটা বুঝতে পেরেছে। ও এখান থেকে শিক্ষা নেবে।’

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্সের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে খেলার সম্ভাবনা ছিল প্যাটিনসনের। তিনি নিষিদ্ধ হওয়ায় তার বদলি হিসেবে অবশ্য কাউকে নেওয়া হয়নি। তৃতীয় পেসার হিসেবে খেলতে পারেন মিচেল স্টার্ক। এছাড়া স্কোয়াডে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা পেসার মাইকেল নেসেরও।

শেফিল্ড শিল্ডের আরেক ম্যাচে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে শাস্তি পেয়েছেন নিউসাউথ ওয়েলসের স্টিভেন স্মিথ। শুধু ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা দিয়েই অবশ্য পার পেয়েছেন টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই ব্যাটসম্যান।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য