প্রকাশ : ৩ ডিসেম্বর, ২০১৯ ১০:৩২
আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৯ ১০:৩৭

মেসির ‘ব্যালন ডি’অর’ জেতার রাতে নতুন রেকর্ড বার্সার

অনলাইন ডেস্ক

মেসির ‘ব্যালন ডি’অর’ জেতার রাতে নতুন রেকর্ড বার্সার

রেকর্ড ষষ্ঠবারের মতো ফ্রেঞ্চ ফুটবলের মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড ‘ব্যালন ডি’অর' নিজের করে নিয়েছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। বর্ষসেরা ফুটবলের মর্যাদাকর এই পুরস্কারে বার্সেলোনা ও আর্জেন্টাইন এই তারকা হারান ভার্জিল ফন ডাইক ও ক্রিস্টিয়ানো রোনালদোকে।

সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসে স্থানীয় সময় সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানে মেসির হাতে এ পুরস্কারটি তুলে দেয়া হয়। 

মেসির এই ব্যক্তিগত অর্জনের মাধ্যমে নিজের ক্লাব বার্সেলোনাও অজর্ন করল নতুন রেকর্ড। মেসির এই স্বীকৃতির মাধ্যমে এখন ইউরোপের ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যালন জেতা দল বার্সেলোনা।

স্প্যানিশ এই ক্লাবটিতে ব্যালন ডি অর এসেছে মোট ১২টি। যার ছয়টি একাই জিতেছেন মেসি। অন্যদিকে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ঘরে রয়েছে ১১ টি ব্যালন। তাদের পক্ষে একাই ৪টি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া ৮টি করে ব্যালন ডি অর জিতেছেন এসি মিলান ও জুভেন্টাসের হয়ে খেলা ফুটবলাররা।

বার্সার হয়ে ব্যালন জেতা খেলোয়াড়রা হলেন, লুইস সুয়ারেজ (১৯৬০), ইয়োহান ক্রুইফ (১৯৭৩, ১৯৭৪), রিস্টো স্টইচকভ (১৯৯৪), রিভালদো (১৯৯৯), রোনালদিনহো (২০০৫) এবং লিওনেল মেসি (২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ এবং ২০১৯)।

রিয়াল মাদ্রিদের হয়ে ব্যালন জিতেছেন আলফ্রেড ডি স্টেফানো (১৯৫৭ ও ১৯৫৯), কোপা (১৯৫৮), লুইস ফিগো (২০০০), রোনালদো দ্য লিমা (২০০২), ফাবিও ক্যানেভারো(২০০৬), ক্রিশ্চিয়ানো রোনালদো (২০১৩, ২০১৪, ২০১৬ ও ২০১৭) এবং লুকা মদ্রিচ (২০১৮)।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য