১ ডিসেম্বর, ২০২৩ ০২:১৩

দলে ফিরেছেন সৌম্য, যা বললেন প্রধান নির্বাচক

অনলাইন ডেস্ক

দলে ফিরেছেন সৌম্য, যা বললেন প্রধান নির্বাচক

সৌম্য সরকার

আগামী মাসে নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সিরিজ দিয়ে অনেকদিন পর জাতীয় দলে ফিরেছেন সৌম্য সরকার। দুই ফরম্যাটের স্কোয়াডেই আছেন তিনি।

কেন তাকে নেওয়া হলো? এমন প্রশ্নের উত্তরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু গণমাধ্যমে বলেছেন, ওর নিউজিল্যান্ডের অভিজ্ঞতা ভালো। আগে যখনই খেলেছে নিউজিল্যান্ডে ভালো করেছে। সে হিসেবে ওরে এবার আরেকটা সুযোগ দিলাম। আবার এনসিএলে এবার যথেষ্ট ভালো করেছে ব্যাটিং-বোলিং দুটোই। সে চিন্তা করে ওকে আবার আরেকটা সুযোগ দেওয়া হয়েছে।

সবশেষ জাতীয় ক্রিকেট লিগে ৬ ম্যাচের ১১ ইনিংসে ৪৮.৪৪ গড়ে ৪৩৬ রান করেছেন সৌম্য। এ ছাড়া বল হাতে ১৭ উইকেট নিয়েছেন তিনি। সাদা পোশাকে ভালো করলেও বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাকা হয়েছে সৌম্যকে।

এখন অবধি নিউজিল্যান্ডে ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন সৌম্য, ১৫.৪৪ গড় ও ৮০.৩৪ স্ট্রাইক রেটে ১৩৯ রান করেছেন তিনি। টি-টোয়েন্টিতে ৮ ম্যাচে ১৫৩.৯৮ স্ট্রাইক রেটে ১৭৪ রান করেছেন।

তাকে নেওয়ার চাওয়াটা কি টিম ম্যানেজমেন্টেরও ছিল? এমন প্রশ্নের জবাবে নান্নু বলেন, ‘ওরকম কোনো চাওয়া ছিল না। কিন্তু আমরা তো সবসময় টিম ম্যানেজম্যান্টের সঙ্গে আলোচনা করি। সব সমন্বিতভাবেই সিদ্ধান্ত নেওয়া হয়।’

সৌম্যর সঙ্গে দলে ফিরেছেন আফিফ হোসেন ধ্রুবও। নতুন মুখ রয়েছে দুটি। লেগ স্পিনার রিশাদ হোসেন এর আগে টি-টোয়েন্টি খেললেও এবারই প্রথম সুযোগ পেয়েছেন ওয়ানডেতে। তার সঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী রাকিবুল হাসান প্রথমবারের মতো সুযোগ পেলেন জাতীয় দলের স্কোয়াডে।

ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন শেখ মাহেদী হাসান, নাসুম আহমেদ। এ ছাড়া চোটের কারণে নেই তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান।

ওয়ানডে স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন ও রাকিবুল হাসান।  

টি-টোয়েন্টি স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, রনি তালুকদার, তাওহীদ হৃদয়, শামীম হোসেন, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ অধিনায়ক), শেখ মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, তানভীর ইসলাম ও তানজিম হাসান সাকিব।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর