শিরোনাম
১ ডিসেম্বর, ২০২৩ ০৫:১৪

রোহিত-কোহলিকে বিশ্রাম, ওয়ানডে দল থেকে বাদ সূর্যকুমার

অনলাইন ডেস্ক

রোহিত-কোহলিকে বিশ্রাম, ওয়ানডে দল থেকে বাদ সূর্যকুমার

বিশ্বকাপের ঠিক পর পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর দক্ষিণ আফ্রিকা সফরেও সাদা বলের সংস্করণে দেখা যাবে না রোহিত শর্মা, বিরাট কোহলিকে। সীমিত ওভারের ক্রিকেটে ভারতের বড় দুই তারকার বিশ্রাম আরও লম্বা হয়েছে। তবে টেস্টে ঠিকই থাকছেন তারা।

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য বৃহস্পতিবার তিন সংস্করণের স্কোয়াড দিয়েছে ভারত। রোহিতের জায়গায় ওয়ানডে সিরিজে ভারতকে নেতৃত্ব দেবেন উইকেটকিপার-ব্যাটসম্যান লোকেশ রাহুল। আর টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক থাকছেন সূর্যকুমার যাদব। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজেও ভারতের নেতৃত্বে তিনি।

তবে ওয়ানডে বিশ্বকাপে আশানুরূপ পারফরম্যান্স করতে না পারা সূর্যকুমার বাদ পড়েছেন এ সংস্করণের দল থেকে। চোটের কারণে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলে নেই সদ্য শেষ হওয়া বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি মোহাম্মদ শামিও। তিনি অবশ্য ভারতের টেস্ট দলে ফিরেছেন। তবে তার খেলার বিষয়টি নির্ভর করছে ফিটনেসের ওপর। এ ছাড়া টেস্ট দলে ফিরেছেন লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার ও যশপ্রীত বুমরাহ। টেস্ট দল থেকে বাদ পড়েছেন অজিঙ্কা রাহানে।

আগামী ১০ ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবানে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ভারতের। ১২ ও ১৪ বাকি দুই ম্যাচ খেলার পর ১৭ ডিসেম্বর জোহেন্সবার্গে শুরু হবে ওয়ানডে সিরিজ। ১৯ ও ২১ ডিসেম্বর হবে পরের দুই ওয়ানডে।

সীমিত ওভারের সিরিজের পর ২৬ ডিসেম্বর প্রথম ও ৩ জানুয়ারি দ্বিতীয় টেস্ট খেলবে দুদল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই টেস্টের সিরিজে খেলবেন রোহিত-কোহলিরা।

ভারতের টেস্ট স্কোয়াড :

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জসওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিষান (উইকেটরক্ষক), লোকেশ রাহুল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহম্মদ শামি, যশপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক), প্রসিধ কৃষ্ণা।

ওয়ানডে স্কোয়াড :

লোকেশ রাহুল (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, তিলক ভার্মা, রজত পাটিদার, রিংকু সিং, শ্রেয়াস আইয়ার, সাঞ্জু স্যামসন, অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মুকেশ কুমার, আভেশ খান, আরশদীপ সিংহ ও দীপক চাহার।

টি-টোয়েন্টি স্কোয়াড :

সূর্যকুমার যাদব (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), যশস্বী জসওয়াল, শুভমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, তিলক ভার্মা, রিংকু সিং, শ্রেয়াস আইয়ার, ইশান কিষান, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, আরশদীপ সিংহ, মোহম্মদ সিরাজ, মুকেশ কুমার ও দীপক চাহার।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর