২ ডিসেম্বর, ২০২৩ ১১:০৩

কিউইদের বিপক্ষে ইতিহাসগড়া জয় পেল টাইগাররা

অনলাইন ডেস্ক

কিউইদের বিপক্ষে ইতিহাসগড়া জয় পেল টাইগাররা

সিলেট টেস্টে তাইজুল ইসলামের ঘূর্ণিতে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারিয়েছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে ঘরের মাঠে এটাই প্রথম জয় আর সবমিলিয়ে দ্বিতীয়। প্রথম জয় আসে দু’বছর আগে মাউন্ট মঙ্গুনই টেস্টে।

সিলেট টেস্টে ৩৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্পিনারদের তোপের মুখে খেই হারিয়ে ১৮১ রানেই গুটিয়ে যায় কিউইদের দ্বিতীয় ইনিংস। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের শুরুতেই সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের ১৫০ রানে হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে তাইজুল ইসলাম শিকার করেছেন ৬ উইকেট। 

পঞ্চম দিন সকালে যখন বাংলাদেশ কেবল তিন উইকেট দূরে দাঁড়িয়ে স্মরণীয় এক জয়ের। তখনও একটা দুর্দান্ত ক্যাচ নিয়ে পথ খুলে দেন তাইজুলই। নাঈম হাসানের বলে সুইপ করতে যান বাংলাদেশের জন্য একমাত্র বাধা হয়ে থাকা ড্যারল মিচেল। তিনি ততক্ষণে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরিও। সুইপ করতে গিয়ে বল উপরে উঠে যায়, ডিপ স্কয়ার লেগে পেছন ফিরতে ফিরতে দারুণ এক ক্যাচ নেন তাইজুল।  

তাকে ফেরানোর পর বাংলাদেশের জয় ছিল কেবলই সময়ের অপেক্ষা মাত্র। সেটি লম্বা হতে দেননি দুই ইনিংসেই উইলিয়ামসনকে ফেরানো তাইজুলই। এবার ২৪ বলে ৩৪ রান করে ফেলা টিম সাউদিকে ফেরান তিনি। এতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ফাইফারটাও পেয়ে যান তিনি

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে এক জয়ের বিপরীতে বাংলাদেশ হেরেছিল ১৩ টেস্টে। ৩টি টেস্ট ড্র হয়েছিল। সিলেটের এই টেস্টে জিততে হলে ইতিহাসই গড়তে হতো কিউইদের। নিজেদের ইতিহাসে তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড পাকিস্তানের বিপক্ষে, ক্রাইস্টচার্চে। ৩২৪ রান তাড়া করে তারা ১৯৯৪ সালে জিতেছিল। এই ম্যাচে তাদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৩২ রানের। কিন্তু তা করতে বাধা হয়ে দাঁড়ায় টাইগার স্পিনাররা। ফলে ১৫০ রানের ঐতিহাসিক জয় নিয়ে মাঠ ছাড়েন শান্ত-তাইজুলরা।

এর আগে ২০১৬ সালে ইংল্যান্ড ও ২০১৭ সালে অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে টেস্টে হারিয়েছিল বাংলাদেশ। এরপর বড় দলকে হারানোর অভিজ্ঞতা হয়েছিল দু’বছর আগে মাউন্ট মঙ্গুনই টেস্টে নিউজিল্যান্ডকে হারিয়ে। ঘরের মাঠে ২০১৭ সালের পর এই প্রথম বড় কোনো দলের বিপক্ষে টেস্টে জয় পেল বাংলাদেশ।

বিডি-প্রতিদিন/বাজিত

সর্বশেষ খবর