৩০ ডিসেম্বর, ২০২৩ ১৫:৪০

ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের নাহিদা

অনলাইন ডেস্ক

ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের নাহিদা

নাহিদা আক্তার

প্রতি বছরের মতো এবারও সব ফরম্যাট মিলিয়ে ছেলে ও মেয়েদের বর্ষসেরা একাদশ প্রকাশ করেছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। ২০২৩ সালের বর্ষসেরা একাদশে ছেলেদের কোনো ফরম্যাটে বাংলাদেশের কেউ জায়গা না পেলেও মেয়েদের ওয়ানডে একাদশে জায়গা পেয়েছেন টাইগ্রেস স্পিনার নাহিদা আক্তার।  

ছেলেদের ক্রিকেটে চলতি বছর বলার মতো খুব বেশি সাফল্য না এলেও মেয়েদের ক্রিকেটে লাল-সবুজের জার্সিধারীদের বেশ সু-সময় ছিল। গত জুলাইয়ে ঘরের মাটিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ ড্র করেছে নিগার সুলতানা জ্যোতির দল।

পরে সাউথ আফ্রিকার মাটিতেও ওয়ানডে ও টি-টুয়েন্টিতে ঐতিহাসিক জয়ের মুখ দেখেছে বাংলাদেশের মেয়েরা। দলের এমন সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন নাহিদা। এর আগে আইসিসির নভেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন ২৬ বর্ষী এ বাঁহাতি ক্রিকেটার।

১৯.৪৫ গড়ে ২০২৩ সালে নাহিদা শিকার করেছেন ২০ উইকেট। ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পাওয়া বোলারদের মধ্যে তার চেয়ে বেশি উইকেট পেয়েছেন কেবল অস্ট্রেলিয়ার অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার। চলতি বছর তার শিকার ২১ উইকেট।

শ্রীলঙ্কান চামারি আথাপাথু ও অস্ট্রেলিয়ার বেথ মুনিকে ওপেনার হিসেবে একাদশে রাখা হয়েছে। আথাপাথু ৬৯.১ গড়ে ৪১৫ রান করেছেন। অন্যদিকে, ৭৭.৪ গড়ে ৩৮৭ রানের সঙ্গে উইকেটের পেছনে ৬ ক্যাচ ও একটি স্ট্যাম্পিং করেছেন মুনি। তিনে রয়েছেন নিউজিল্যান্ডের সোফি ডিভাইন। এ বছর কিউই অলরাউন্ডারের ব্যাট থেকে এসেছে ৩৪৬ রান ও ১২ উইকেট। অধিনায়কের দায়িত্বও তিনি পেয়েছেন।

চারে আছেন আরেক কিউই ক্রিকেটার আমিলা কের। ৬৭.৬ গড়ে ৫৪১ রান ও ৮ উইকেট নিয়েছেন তিনি। পাঁচে ইংল্যান্ডের নাট সাইভার ব্রান্ট। দলে আছেন আরেক অজি অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার। ১৭৯ রানের সঙ্গে ২১ উইকেট রয়েছে তার দখলে রয়েছে। বোলারদের মধ্যে আছেন সাদারল্যান্ড, ডি-ক্লার্ক, নাহিদা ও লিয়া তাহুহু।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর