৫ ডিসেম্বর, ২০২২ ১৮:০৮

সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনে বড় পতন

অনলাইন ডেস্ক

সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনে বড় পতন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতন দেখা গেছে। 

গতকাল ডিএসইতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত পতনের ধারা অব্যাহত ছিল। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ২০ দশমিক ৮১ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৩ শতাংশ কমে ছয় হাজার ২২৪ দশমিক ৫৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক দশমিক ৬ দশমিক ৭১ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৮ শতাংশ কমে এক হাজার ৩৬৩ দশমিক ৬০ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৯ দশমিক ১১ পয়েন্ট বা দশমিক ৪১ শতাংশ কমে দুই হাজার ২০৭ দশমিক ০১ পয়েন্টে অবস্থান করে। 

ডিএসইতে লেনদেন হয় ৩১৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এদিন ৪ কোটি ৮৪ লাখ ২ হাজার ৫৩৯টি শেয়ার ৮৩ হাজার ৩৬৪ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩০০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত ছিল ২১৪টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে আমরা নেটওয়ার্কস লিমিটেড। কোম্পানিটির ১৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরের অবস্থানে থাকা বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ১৪ কোটি ৬৮ লাখ, জেনেক্স ইনফোসিস লিমিটেডের ১২ কোটি ৬৩ লাখ, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ১১ কোটি ৪৮ লাখ, সি পার্ল বিচ রিসোর্ট লিমিটেডের ১০ কোটি ৩৯ লাখ এবং অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের ৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ১৫ দশমিক ৩৬ পয়েন্ট বা শূন্য দশমিক ১৩ শতাংশ কমে ১১ হাজার ২১ দশমিক ১২ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ২৫ দশমিক ৩৯ পয়েন্ট বা শূন্য দশমিক ১৩ শতাংশ কমে ১৮ হাজার ৩৯৪ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ১৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত ছিল ৭৯টির দর। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৮ লাখ টাকার, আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৩ লাখ টাকার।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর