৯ মে, ২০১৬ ১৩:৫১

চার্জিং ক্যাবলে কেন এমন সিলিন্ডার?

অনলাইন ডেস্ক

চার্জিং ক্যাবলে কেন এমন সিলিন্ডার?

প্রতিটি ল্যাপটপের চার্জিং ক্যাবলে/কর্ডে একটি সিলিন্ডার দেখা যায়। কখনও কি চিন্তা করেছেন কেন এই সিলিন্ডারটি থাকে? কোন কারণ ছাড়াই যে এই সিলিন্ডারটি দেওয়া হয়েছে তা ভাবার কারণ নেই। এই সিলিন্ডারের একটি নামও আছে বটে। একে বলা হয় ফেরিট বিড।

ফেরিট বিড আপনার ল্যাপটপটিকে নির্বিঘ্নে চলার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ল্যাপটপের নড়াচড়া করা এমন যন্ত্রাংশগুলি যেমন হার্ডড্রাইভ, মাদারবোর্ড, ভিডিও কার্ড এবং অন্যান্য কম্পন সৃষ্টিকারী যন্ত্রাংশগুলি থেকে রেডিও ফ্রিকোয়েন্সিও উৎপন্ন হয়। এই অবস্থায় ল্যাপটপকে এসব কম্পন ও ক্ষতিকর রেডিও ফ্রিকোয়েন্সি থেকে রক্ষা করতেই এই সিলিন্ডার ব্যবহৃত হয়। 

শুধু তাই নয়, এটি ল্যাপটপের অ্যান্টেনা হিসেবেও কাজ করে। ওয়াই-ফাই ব্যবহার করার সময় যখন ল্যাপটপ অনবরত সিগন্যাল গ্রহণ করে তখনও এই ডিভাইসটি সহযোগিতা করে। 

এছাড়া এই সিলিন্ডারটির ভিতরে রয়েছে চম্বুক। আইরন অক্সাইড দিয়ে এই সিলিন্ডারটির বডি বানানো হয়। তাই ফেরি বিড হল সাশ্রয়ী একটা ডিভাইস যা ল্যাপটপকে অন্যান্য যন্ত্রাংশ থেকে ক্ষতির সম্ভাবনাকে রোধ করে দেয়। মোবাইল বা ট্যাবলেটে এই ধরনের কোন যন্ত্রাংশ থাকে না বলেই এসব ডিভাইসের চার্জার ক্যাবলে এই ধরনের সিলিন্ডার থাকে না।

 

 

বিডি-প্রতিদিন/ ০৯ মে, ২০১৬/ হিমেল-১৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর