১১ মে, ২০১৬ ১৬:১৯

যেমন হতে পারে আইফোন ৭

অনলাইন ডেস্ক

যেমন হতে পারে আইফোন ৭

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের আইফোন-৬ নিয়ে যেমন বিশ্বব্যাপী তোলপাড় হয়েছিল তেমনি আইফোন ৭ নিয়েও হতে পারে বলে মনে করা হচ্ছে। আগামী দিনের এই স্মার্টফোনটি নিয়ে এখনই জোর গুঞ্জন শোনা যাচ্ছে এর ফিচার কেমন হবে তা নিয়ে। নিচে বিজনেস ইনসাইডারের সৌজন্যে আইফোন ৭ 'এর সম্ভাব্য ফিচার নিয়ে আলোচনা করা হলো :  

১. সম্ভবত নতুন মডেলের নামটি আইফোন ৭-ই হবে। আইফোন প্রজন্মের প্রথম থেকেই যেসব মডেল এসেছে, তার ধারাবাহিকতার বিশ্লেষণ করেই বিশেষজ্ঞরা এ কথা বলছেন। প্রতি দুই বছর অন্তর অ্যাপল আইফোন মডেল নম্বরে ধারাবাহিকতা মেনে নামকরণ করছে। আইফোন ৪, ৫ এবং ৬ এসেছে। দুই বছরের মাঝের সময়টিতে একই মডেল নম্বরের 'এস' সিরিজ আনা হয়। কাজেই ৬এস-এর পর ৭ আসবে এটাই স্বাভাবিক।

২. আইফোন ৭-এর দুটো সংস্করণ আসবে। একটির পর্দা হবে ৪.৭ ইঞ্চি। আর আইফোন ৭ প্লাস আসবে ৫.৫ ইঞ্চি পর্দা নিয়ে।

৩. নতুন মডেলটি অনেকটা আইফোন ৬ এবং ৬এস-এর চেহারা নিয়েই আসবে। প্রবল গুজব রয়েছে যে, নতুনটির চেহারা খুব বেশি ভিন্নতা পাবে না।

৪. নতুন মডেলে ডুয়াল লেন্স ক্যামেরা থাকবে। তবে আইফোন ৭ প্লাসের ক্যামেরাতে আরো বেশি কিছু থাকবে। কেজিআই সিকিউরিটিজের অ্যাপল বিশ্লেষক মিং-চি কাউ এ তথ্য দেন। তবে বড়টিতে কি ধরনের বিশেষ ফিচার থাকবে তা নিশ্চিত হয়ে বলা যাচ্ছে না। ডুয়াল ক্যামেরার আইফোন ৭-এর একটি ছবি ফাঁস হয় তাইওয়ানের অ্যাপল ব্লগ থেকে। আরেক খ্যাতিমান তথ্য ফাঁসকারী স্টিভ হেমারস্টোফারের টুইটার অ্যাকাউন্ট থেকে জানতে পারে মানুষ।

৫. নতুনটির ডিজাইন আরো পাতলা করা হয়েছে। আগেরটির চেয়ে পাতলা হবে বলে জানায় ফাস্ট কম্পানি। গুজব আকারে ছড়িয়েছে যে, আইফোন 'প্রো'র দেহ ৭.৩ মিলিমিটার পাতলা হবে।

৬. ক্যামেরাটি এর দেহে আর স্পষ্টভাবে আলাদা করে বোঝ যাবে না। ম্যাকরিউমারস জানায়, আগের মডেলগুলোর ক্যামেরা দেহ থেকে একটু বেরিয়ে এসেছে। তবে ৭ প্লাস বা 'প্রো'র ক্যামেরা সামনে দিকে এগিয়ে আসবে।

৭. নতুন আইফোনের দেহ মেটাল হবে না। এর আগে আইফোন প্লাস্টিক, কাচ এবং ধাতুর দেহ পেয়েছে। তবে এবার আইফোন ৭ এক রহস্যময় উপাদানে মোড়ানো বলে জানায় ডিজিটাইমস। কেউ-ই বলতে পারছেন না নতুন কি উপাদানে তৈরি হবে এর দেহ। তবে অবশ্যই আরো বেশি আকর্ষণীয় তো হবেই।

৮. আইফোন ৭এস নিয়েই গুজব রয়েছে। বলা হচ্ছে, এতে নতুন একটি কানেক্টর দেওয়া থাকতে পারে। ফোনের পেছনে নিচের দিকে তিনটি 'ডট' আকারে কানেক্টর দেওয়া হবে। এটি কিবোর্ড বা অন্য যন্ত্রের সঙ্গে স্মার্ট কানেক্টর হিসাবে কাজ করবে।

৯. পেছনে ওপর ও নিচের দিকে সাদা প্লাস্টিক স্ট্রাইপ আর নাও থাকতে পারে। এগুলো অ্যান্টেনা হিসাবে কাজ করে। তাই বলে যে অ্যান্টেনা থাকছে না তা নয়। তবে এবার এগুলো দৃশ্যমান হবে না বলে জানায় চাইনিজ সাইট সিএন বেটা।

১০. হেডফোনের কোনো জ্যাক থাকবে না এবার। এটা জানায় জাপানিজ অ্যাপল ব্লগ ম্যাক ওটাকারা। ফলে পুরনো ৩.৫ মিলিমিটার কানেক্টরের হেডফোন আর ব্যবহার করতে পারবেন না। আইফোন ৭-এর হেডফোনের জন্যে আলাদা হেডফোন জ্যাক তৈরি করা হবে। আবার এও হতে পারে, চার্জার পয়েন্টই হেডফোন জ্যাক হিসাবে ব্যবহার করা হবে।

১১. এবার দুটো স্পিকার থাকতে পারে। আগের ৩.৫ এমএম জ্যাক যেখানে ছিল এবার সেখানে নতুন একটি স্পিকার থাকতে পারে।

১২. যদি আইফোন ৭-এর হেডফোন জ্যাক না থাকে তবে এয়ারপডস অ্যাপলে একটি লাইটনিং কানেক্টর যোগ হতে পারে।

১৩. যে হেডফোনই ব্যবহার করেন না কেন, আইফোন ৭ নয়েজ ক্যানসেলেশন প্রযুক্তির প্রয়োগ করবে। এ তথ্য জানায় ফাস্ট কম্পানি।

১৪. নতুন মডেলে তারবিহীন চার্জিংয়ের ব্যবস্থা থাকতে পারে। যদি তাই হয়, তবে চার্জিংয়ের জন্যে আরেকটি লাইটনিং পোর্ট থাকতে পারে। এটা গান শোনার কাজেও ব্যবহার করা যাবে।

১৫. এবার পানিতে পড়লে কিছুই হবে না আইফোন ৭-এর।

১৬. আইফোনের আইকনিম হোম বাটন এবার নাও থাকতে পারে বলে জানায় ডিজিটাইমস। তবে অন্যান্য কিছু উৎস হোম বাটন থাকছে বলে জানায়।

১৭. অ্যাপলে নতুন এ১০ চিপ দেওয়া হবে এতে। আইফোন ৬এস-এর এ৯ চিপ একে সর্বাধিক শক্তি দিয়েছে। কাজেই এ১০ আরো বেশি শক্তিশালী হবে।

১৮. এবার বড় ব্যাটারি নিয়ে আসবে আইফোন। এ তথ্য দেয় মাইড্রাইভারস ডট কম।

১৯. সম্ভবত আইফোন ৭-এর ঘোষণা দেওয়া হবে আগামী সেপ্টেম্বরে। এর দুই সপ্তাহ পর বাজারে চলে আসবে।

২০. ধারণা করা হচ্ছে, ৬ এবং ৬এস-এর কাছাকাছি দাম নিয়ে আসবে নতুনটি।

উল্লেখ্য, চলতি বছরের শেষ দিকে আইফোন-৭ বাজারে আসার কথা রয়েছে।

বিডি-প্রতিদিন/১১ মে ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর