Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ মে, ২০১৯ ১১:১৭
আপডেট : ১৮ মে, ২০১৯ ১৩:০৩

গোপন পিন ও এটিএম কার্ড ছাড়াই টাকা মিলবে বুথে

অনলাইন ডেস্ক

গোপন পিন ও এটিএম কার্ড ছাড়াই টাকা মিলবে বুথে
সংগৃহীত ছবি

গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে যুগে যুগে অর্থ লেনদেনে ব্যাংকিং খাত বিভিন্ন প্রশংসনীয় পন্থা অবলম্বন করেছে। এবার গোপন পিন ও এটিএমন কার্ড ছাড়াই শুধু আঙুলের ছাপে টাকা তোলার সহজ উপায় আবিষ্কার হলো। ‘জনতা সোলার এটিএম’ নামের এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন কলকাতার একদল গবেষক।

যেটাতে, কষ্ট করে আর পিন নম্বর মনে রাখার দরকার হবে না। এটিএম কার্ডেরও প্রয়োজন পড়বে না। তাই যত্ন করে সেই কার্ড রাখার প্রয়োজনও হবে না। যেখানে বিদ্যুৎ পৌঁছায়নি বা সারা দিনে মাত্র কয়েক ঘণ্টা বিদ্যুৎ থাকে, সেখানে এই এটিএম চালানো যাবে অনায়াসেই, শুধুমাত্র সৌরবিদ্যুৎ থাকলেই চলবে।

আন্তর্জাতিক সাময়িকী ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব সায়েন্টিফিক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ’ এর এক গবেষণাপত্রে সম্প্রতি এমনই এক আকিষ্কারের কথা উঠে আসে। দ্রুতই ভারতে চালু হতে যাচ্ছে এ এটিএম।

এ নিয়ে গবেষক শান্তিপদ গণচৌধুরী জানান, জনতা সোলার এটিএম যেহেতু চালানো হবে সৌরশক্তিতে, তাই বিদ্যুত্শক্তির সাশ্রয় হবে। তা ছাড়া কোনো এলাকায় বিদ্যুৎ না পৌঁছালেও, সেখানে সৌরশক্তিতে চলা এ এটিএমকে পৌঁছে দেওয়া যাবে। যা অত্যন্ত সাশ্রীয়। যেমন বিদ্যুৎ খরচ কম, তেমনই কম মূল্যে পাওয়া যাবে এটিএম। সূত্র : আনন্দবাজার।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য