১২ সেপ্টেম্বর, ২০২০ ২২:১৩

ব্যান করলেও কিছু আসে যায় না, যুক্তরাষ্ট্রের কাছে টিকটক বিক্রিতে চীনের না!

অনলাইন ডেস্ক

ব্যান করলেও কিছু আসে যায় না, যুক্তরাষ্ট্রের কাছে টিকটক বিক্রিতে চীনের না!

টিকটক ঘিরে হাজারো বিতর্ক আর জলঘোলার মাঝেই বড়সড় মন্তব্য করে বসল বেইজিং। শুক্রবারই রয়টার্সের একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, কোনও মতেই আমেরিকার হাতে টিকটক-কে তুলে দিতে রাজি নয় চীন। এমনকী তাতে যদি আমেরিকা টিকটক-কে সে দেশে নিষিদ্ধও করে, তাতে কিছুই যায় আসে না চীনের। ঠিক এমন মন্তব্যই করা হয়েছে বেইজিংয়ের পক্ষ থেকে। যদিও এমনই এক সন্ধিক্ষণে আবার টিকটক-এর পক্ষ থেকে রয়টার্সকে বলা হয়েছে যে, বেজিংয়ের এমনতর ভাবনার কথা জানেনই না তারা। খবর এই সময়ের।

লাদাখ সীমান্তে আক্রমণের কিছু দিন পরেই ভারতে ব্যান করা হয়েছিল জনপ্রিয় ভিডিও মেকিং অ্যাপ টিকটক। আর তারপরই জনপ্রিয় সেই অ্যাপের উপর থেকে 'চীনা' তকমা হটাতে আসরে টিকটক-কে পাখির চোখ করেছিল আমেরিকা। যদিও তার কিছু দিনের মধ্যেই আবার জাতীয় সুরক্ষার কারণে আমেরিকাও যে, টিকটক-কে বিদায় জানাতে পারে, এমন জল্পনাও শোনা গিয়েছিল। গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও নিজের দেশ থেকে টিকটক-কে ব্যান করার নির্দেশে স্বাক্ষর করেন।

কিছু দিন আগেই জানা গিয়েছিল যে, আমেরিকায় টিকটক-কে বাঁচাতে Microsoft-এর সঙ্গে আলোচনায় বসে ByteDance। যদিও পরবর্তীতে Microsoft এর পক্ষ থেকে পরিষ্কারভাবে জানানো হয়েছিল যে, এই মুহূর্তে TikTok-কে কিনে নেওয়ার কোনও পরিকল্পনা নেই তাদের। TikTok-এর ভবিতব্য নিয়ে আমেরিকান সংস্থা Oracle-এর সঙ্গেও আলোচনায় বসেছিল ByteDance। এছাড়াও TikTok-এর সঙ্গে আরও বিভিন্ন কোম্পানির চুক্তির কথা প্রকাশ্যে এসেছে। তবে এখনও পর্যন্ত পাকাপাকি ভাবে TikTok-কে কিনে নেওয়ার ঘোষণা করেনি কোনও সংস্থাই।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর