১২ নভেম্বর, ২০১৯ ২১:২২

রংপুর কারমাইকেল কলেজের ১০৩ বছরপূর্তি উদযাপন

রংপুর প্রতিনিধি:

রংপুর কারমাইকেল কলেজের ১০৩ বছরপূর্তি উদযাপন

রংপুরে নানা আয়োজনে কারমাইকেল কলেজের ১০৩ বছরপূর্তি উদযাপন করা হয়েছে। আনন্দ শোভাযাত্রা, কেককাটা ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী এ শিক্ষাপ্রতিষ্ঠানের ১০৩ বছরপূর্তি পালন করেছেন কলেজটি।

মঙ্গলবার দুপুরে কলেজ ক্যাম্পাসের শহীদ মিনার চত্বর থেকে বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের লালবাগ এলাকাসহ  গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

কলেজের বাংলা মঞ্চে জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। নবীন প্রবীণ শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে মঞ্চে কেক কাটেন কলেজের সাবেক অধ্যক্ষ ও অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর বিনতে হুসাইন নাসরিন বানু।

আলোচনা সভায় অধ্যক্ষ প্রফেসর ড. শেখ আনোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- প্রফেসর শাহ্ আলম, প্রফেসর স.ম আব্দুস সামাদ আজাদ, মো. তহিদুল ইসলাম প্রমুখ।পরে কলেজের সাংস্কৃতিক সংগঠনগুলোর নিয়ে মনোমুগ্ধকর পরিবেশনায় প্রাণবন্ত হয়ে উঠে অনুষ্ঠানস্থল।

উল্লেখ্য, ১৯১৬ সালের ১০ নভেম্বর কারমাইকেল কলেজ যাত্রা শুরু হয়। তৎকালীন অবিভক্ত বাংলার গভর্নর লর্ড থমাস ডেভিড ব্যারন কারমাইকেল ঐতিহাসিক এ কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তার নামানুসারেই কলেজের নামকরণ করা হয় কারমাইকেল কলেজ।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর