শিরোনাম
প্রকাশ : ৭ মার্চ, ২০২১ ১৮:১২
প্রিন্ট করুন printer

‘৭ মার্চের ভাষণ অনুপ্রেরণা জোগাবে সকল জাতিকে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘৭ মার্চের ভাষণ অনুপ্রেরণা জোগাবে সকল জাতিকে’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ শুধু বাঙালি জাতিকে নয়, যুগ যুগ ধরে সকল অবহেলিত, বঞ্চিত ও স্বাধীনতাকামী জাতি-গোষ্ঠীকে অনুপ্রেরণা জোগাতে থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি একথা বলেন। ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়াসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় সঞ্চালনা করেন রেজিস্ট্রার মো. এনামউজ্জামান। 

এসময় উপাচার্য বলেন, আন্তর্জাতিক প্রাসঙ্গিকতা এবং তাৎপর্যের কারণে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ওয়ার্ল্ড ডকুমেন্টারি হ্যারিটেজ এবং মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে লিপিবদ্ধ হয়েছে। এটি ছিল একটি দূরদর্শী ভাষণ। অতীতে বাঙ্গালী এমনকি পৃথিবীর সকল জাতিকে এ ভাষণ অনুপ্রেরণা দিয়েছিলো এবং ভবিষ্যতেও অনুপ্রেরণা দিয়ে যাবে।

তিনি বলেন, এবছর ৭ মার্চের একটি স্বতন্ত্র তাৎপর্য রয়েছে। একই সাথে তিনটি সন্ধিক্ষণে আমরা এ বছর দিবসটি পালন করছি। এগুলো হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু এবং মহান মুক্তিযুদ্ধকে লালন করে যার পথ চলা, তার শতবার্ষিকী।

বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে উল্লেখ করে উপাচার্য বলেন, এটি এক অনন্য অর্জন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অর্জন যুব সমাজকে উৎসর্গ করেছেন। তাই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে যুবকদেরই নেতৃত্ব দিতে হবে। 

এর আগে, দিবসটি উপলক্ষে সকালে অন্যদের নিয়ে ধানমন্ডি- ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর