১ জুলাই, ২০২২ ০০:৪৩

ক্ষমা চেয়ে যা বললেন ‘মন ভালো নেই’ লেখা সেই শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

ক্ষমা চেয়ে যা বললেন ‘মন ভালো নেই’ লেখা সেই শিক্ষার্থী

পরীক্ষার উত্তরপত্রে ‘আজকে আমার মন ভালো নেই’ লেখা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সেই শিক্ষার্থী ‘ভুলের জন্য’ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ক্ষমা চেয়েছেন। 

বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কারণ দর্শানো নোটিশের জবাবে বৃহস্পতিবার তিনি এ কথার পাশাপাশি আরও বলেন, বিষয়টি নিয়ে মানসিক এবং পারিবারিকভাবে খুবই বিপর্যস্ত অবস্থায় আছেন তিনি। 

গত ২৩ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের এক শিক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের প্রথম পৃষ্ঠার ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে। উত্তরপত্রে ওই শিক্ষার্থী লেখেন ‘স্যার আজকে আমার মন ভালো নেই’। ফেসবুকে ছড়িয়ে পড়া এ ছবি নিয়ে সমালোচনা ও হাস্যরসের সৃষ্টি হয়। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়।

নোটিশের জবাবে ওই শিক্ষার্থী জানিয়েছেন, গত ১২ থেকে ১৫ মে তার প্রথম মিডটার্মের যেকোনো একটি কোর্সের পরীক্ষা শেষে বের হওয়ার সময় তিনি অতিরিক্ত উত্তরপত্রটি ক্লাসের একটি টেবিলের ওপর পড়ে থাকতে দেখেন।  উত্তরপত্রটি অপ্রয়োজনীয় ভেবে কোনো কিছু চিন্তা না করে বাসায় নিয়ে যান। কোনো শিক্ষকের স্বাক্ষর জালিয়াতি করেননি কিংবা জালিয়াতির কথা চিন্তা করেও স্বাক্ষর করেননি উল্লেখ করে বলেন, স্বাক্ষরটির সঙ্গে আমার কোনো শিক্ষকের স্বাক্ষরের মিল নেই।

ওই শিক্ষার্থী আরও বলেন, ছবিটি ফেসবুকে পোস্ট করার কিছুক্ষণের মধ্যেই (এক ঘণ্টা) আমার কাছে বিষয়টি ঠিক বলে মনে হয়নি তাই তখনই পোস্টটা ডিলিট করে দেই। কিন্তু বিষয়টা পরে আমার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আসলে আমি কল্পনাতেও ভাবিনি বিষয়টা শেষ পর্যন্ত মারাত্মক আকার ধারণ করে আমার ব্যক্তিগত জীবনে এবং বিশ্ববিদ্যালয়ের সম্মানে এভাবে প্রভাব ফেলবে। মিডটার্ম পরীক্ষা শেষে পাওয়া অতিরিক্ত উত্তরপত্র বিভাগে জমা না দিয়ে বাসায় নিয়ে  যাওয়া ঠিক হয়নি বলে স্বীকার করেন তিনি। তিনি বলেন, শুধুমাত্র মজার ছলে উত্তরপত্রটিতে স্বাক্ষরসহ এসব লিখে ফেসবুকে পোস্ট করাটা তার অপরাধ হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, তদন্ত চলছে। এ শিক্ষার্থীর ব্যাপারে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর