২৩ মার্চ, ২০২৩ ১৮:১৬

জাবিতে ছাত্রলীগের অস্ত্রের মহড়া ও সাংবাদিক হেনস্থার প্রতিবাদে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাবিতে ছাত্রলীগের অস্ত্রের মহড়া ও সাংবাদিক হেনস্থার প্রতিবাদে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গতকাল রাতে ছাত্রলীগের অস্ত্রের মহড়া এবং সেসময় পেশাগত দায়িত্ব পালনকালে দুই সাংবাদিককে হেনস্থার প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত এ মানববন্ধনে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতাকর্মীরাও অংশ নেন।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা সাংবাদিকদের হেনস্থায় জড়িতদের শাস্তির দাবি জানান। একই সঙ্গে হল থেকে ছাত্রলীগের দৌরাত্ম্য এবং দেশীয় অস্ত্র বের করে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতেরও দাবি জানান তারা।

মানববন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, 'কয়দিন পরপরই বিশ্ববিদ্যালয়ে মারামারি হয়। কিন্তু এতে প্রশাসনের ভ্রুক্ষেপ দেখি না। আমাদের কথা হলো প্রশাসন কি নাকে তেল দিয়ে ঘুমায়? চলমান গুণ্ডামি, ভণ্ডামি, সন্ত্রাসী দূর করে ক্যাম্পাসকে নিরাপদ করতে হবে।'

এসময়, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, 'রাজনৈতিক ক্ষমতার ছত্রছায়ায় জাহাঙ্গীরনগরের ছাত্রলীগ বেপরোয়া হয়ে গেছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগের পদধারী অছাত্ররা শিক্ষার্থীর কান ফাটিয়ে দেয়। হলে হলে চলে ক্ষমতা প্রদর্শনের খেলা। একটি হল চলে যায় আরেক হলকে আক্রমণ করতে। ঠিক সে সময় সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালন করতে গেলে তাদের উপর হামলা করা হয়। এরকম ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনতে হবে।'

এরআগে, গতকাল বুধবার রাত আটটার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হল থেকে রড, চাপাতি, রামদা, কাঁচের বোতল, লাঠিসোটাসহ দেশীয় অস্ত্র নিয়ে বের হন ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় তারা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের দিকে যেতে চাইলে বটতলায় তাদের বাধা দেন প্রক্টরিয়াল বডির সদস্যরা। 

সেখানে ওই হলের ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে প্রক্টরিয়াল বডির সদস্যদের ঘণ্টাব্যাপী বাগবিতণ্ডা হয়। রাত পৌনে নয়টার দিকে পেশাগত দায়িত্ব পালন করতে গেলে ডিবিসি টেলিভিশনের আব্দুল্লাহ আল মামুন এবং একুশে টেলিভিশনের ক্যাম্পাস প্রতিনিধি জোবায়ের আহমেদের দিকে দেশীয় অস্ত্র নিয়ে তেড়ে যান ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। সেখানে ওই দুই সাংবাদিককে শারীরিকভাবে লাঞ্ছিত করা এবং মোবাইল ফোন কেড়ে নেওয়ার চেষ্টা করা হয়।

এ ঘটনায় আজ বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে লিখিত অভিযোগ করেছেন জুবায়ের।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর