শিরোনাম
প্রকাশ : ৩০ জুন, ২০২০ ২০:১১

হাই ফ্লো নেজাল ক্যানোলা’র সুবিধা

চালু হচ্ছে সিএমপি-বিদ্যানন্দের আইসোলেসন সেন্টার

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চালু হচ্ছে সিএমপি-বিদ্যানন্দের আইসোলেসন সেন্টার

করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষ রোগীদের জন্য ‘হাই ফ্লো নেজাল ক্যানোলা’ সুবিধাসহ চালু হতে যাচ্ছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগের আইসোলেশন সেন্টার। এরই মধ্যে এ আইসোলেসন সেন্টারের সার্বিক প্রস্তুতি শেষ হয়েছে। বুধবার থেকে ১০০ শয্যা বিশিষ্ট এ আইসোলেসন সেন্টারে রোগী ভর্তি শুরু হবে।

সিএমপি’র কমিশনার মাহাবুবর রহমান বলেন, ‘বুধবার থেকে সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের আইসোলেসন সেন্টারে রোগী ভর্তি হবে। ১০০ শয্যার এ আইসোলেসন সেন্টারে করোনা আক্রান্ত মুমূর্ষ রোগীদের জন্য থাকছে হাই ফ্লো নেজাল ক্যানোলা সুবিধা। ভর্তি হওয়া রোগীদের সর্বোচ্চ আন্তরিকতার মাধ্যমে সেবা দেয়া হবে।’

জানা যায়, গত জুনের মাঝামাঝি সময়ে চট্টগ্রাম নগরীর পতেঙ্গা আইসোলেসন সেন্টার করার যৌথ উদ্যোগ নেয় সিএমপি ও স্বেচ্ছাসেবী শিক্ষামূলক প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশন। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে তৈরি করা হয় ১০০ শয্যার আইসোলেসন সেন্টারটি। এরই মধ্যে ১২ জন চিকিৎসক, ১৮ জন সেবিকা এবং ৫০ জন স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে ভর্তি হওয়া রোগীদের সেবা প্রদান করার জন্য। মুমূর্ষ করোনা রোগীদের জন্য থাকছে হাই ফ্লো নেজাল কেনোলা, অক্সিজেন কনসেনট্রেটর। রোগীদের আনা নেয়ার জন্য থাকছে দুটি অ্যাম্বুলেন্স। প্রাথমিকভাবে ৫০ জন রোগী ভর্তির ব্যবস্থা হলেও আগামী কয়েকদিনের মধ্যে পুরোদমে চলবে এ আইসোলেসনের কার্যক্রম।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক ও হাসপাতাল প্রস্তুতি কাজের সমন্বয়ক জামাল উদ্দিন বলেন, জুন মাসের মাঝামাঝি সময়ে আইসোলেসন সেন্টার তৈরির কাজ শুরু হয়। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে পুরোপুরি প্রস্তুত করা হয়। স্বাস্থ্যবিধি অনসুরণ করেই প্রতিটি শয্যা তৈরি করা হয়। চিকিৎসক ও নার্সদের জন্য পৃথক প্রবেশ ও বের হওয়ার পথ করা হয়। দেশের বিভিন্ন জায়গা থেকে চিকিৎসক, নার্স এবং স্বেচ্ছাসেবক ছুটে এসেছে এ আইসোলেসন সেন্টারে কাজ করতে।

প্রখ্যাত চিকিৎসক ডা. শহীদুল্লাহ চৌধুরী বলেন, ‘করোনা আক্রান্ত রোগীদের জন্য হাই ফ্লো নেজাল ক্যানোলা খুবই গুরুত্বপূণ। শ্বাস-প্রশ্বাসের জন্য এ যন্ত্রটি খুবই গুরুত্বপূর্ণ। যে আইসোলেসন সেন্টারে এ সুবিধা থাকবে সে সেন্টারে ভর্তি হওয়া রোগীরা বিশেষ সুবিধা পাবে তা বলার অপেক্ষা রাখে না।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর