৪ মার্চ, ২০২৪ ১৯:৩৬

চট্টগ্রামে ফুটপাত দখলমুক্ত রাখার দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে ফুটপাত দখলমুক্ত রাখার দাবিতে মানববন্ধন

চট্টগ্রামে ফুটপাত স্থায়ীভাবে দখলমুক্ত রাখার দাবিতে সব মার্কেটের দোকানপাট অর্ধদিবস বন্ধ রেখে মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চট্টগ্রাম সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। সোমবার নগরীর নিউমার্কেট চত্বরে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে নগরীর বিভিন্ন মার্কেটের প্রায় অর্ধ লাখ ব্যবসায়ী-কর্মচারী অংশ নেন। এ সময় ব্যবসায়ীরা সমাবেশ থেকে চার দফা দাবি জানান। 

দাবিগুলো হলো- জনাসাধারণের চলাচলের রাস্তা ফুটপাত হকারমুক্ত রাখতে প্রতিনিয়ত মনিটরিং ব্যবস্থা চালু করা, ক্রেতাদের মার্কেটমুখী করতে ছিনতাইকারীদের বিরুদ্ধে পুলিশ প্রশাসনকে আইনগত ব্যবস্থা গ্রহণ, ফুটপাত-সড়কে ফুলের টপগুলোতে হকারদের রক্ষিত মালামালগুলো সরিয়ে নেয়া ও হকারদের দোকানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা। এসব দাবি পূরণ না হলে ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স, ট্যাক্স প্রদানসহ সরকারি ফি প্রদান বন্ধ করে দোকানপাট অনির্দিষ্টকালের জন্য দোকান বন্ধের হুশিয়ারি দেন।

সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম সম্মিলিত ব্যবসায়ী পরিষদের আহ্বায়ক সালামত আলী ও সদস্য সচিব আহমদ কবির দুলাল, তামাকুমন্ডি লেইন বণিক সমিতির সভাপতি সরওয়ার কামাল, রিয়াজ উদ্দীন বাজার বণিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কালাম, বিপনী বিতান মার্চেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি মো. সাগীর, টেরি বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আমিনুল হক ও সাধারণ সম্পাদক আহমদ হোসাইন, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমদ সুলেমান, কার্যকরী চট্টগ্রাম শপ ওনার্স এসোসিয়েশনের সভাপতি আবুল কাশেম, চট্টগ্রাম শপ ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনছুর আলম চৌধুরী, তামাকুমন্ডি লেইন বণিক সমিতির  সাবেক সভাপতি মোহাম্মদ আব্দুল খালেক ও মোহাম্মদ আবু তালেব, বৈদ্যুতিক সরঞ্জাম গ্রুপ চট্টগ্রামের যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাসেল, বাংলাদেশ দোকান মালিক সমিতির চট্টগ্রাম মহানগর শাখা সাধারণ সম্পাদক মো. ইউচুপ, রিয়াজ উদ্দীন বাজার আড়তদার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ফারুক শিবলী, চিটাগাং শপিং ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. মনছুর আলম, বাংলাদেশ জুয়েলারী সমিতি চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক প্রণব সাহা, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ কমপ্লেক্সের সভাপতি হাজী হারুন অর রশিদ, চট্টগ্রাম ডেকোরেটর সমিতির সাধারণ সম্পাদক সাজিদুল আলম চৌধুরী মিলন, সেন্ট্রাল প্লাজা ব্যবসায়ী সমিতির সভাপতি মো. মোস্তাক আহমদ, চকবাজার শাহেন শাহ মার্কেট সভাপতি কামাল উদ্দীন, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম মহানগর শাখার অর্থ সম্পাদক মো. সেলিম নুর, গোলাম রাসূল মার্কেট ব্যবসায়ী সমিতির সহ সভাপতি আনোয়ার হোসেন, আবাসিক হোটেল মালিক সমিতির সভাপতি মো. হাবিবুর রহমান ও সিঙ্গাাপুর ব্যংকক মার্কেটের যুগ্ম সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন লিটন প্রমুখ।

সমাবেশে ব্যবসায়ীরা বলেন, ফুটপাতে হয় হকার থাকবে, না হয় মার্কেটে ব্যবসায়ীরা থাকবে। আমরা কোনো অবস্থাতেই হকারদের ফুটপাত দখল করে বসতে দেব না। রাস্তা ও ফুটপাত যাতে সবসময় জনসাধারণের জন্য উম্মুক্ত থাকে, তারা যেন কোনো ধরনের ঝক্কি ঝামেলা ছাড়াই মার্কেটে আসতে পারে সেজন্য চসিককে ব্যবস্থা নিতে হবে। চসিক হকারমুক্ত যে রাস্তা ও ফুটপাত করেছে সেটি যেন স্থায়ী হয়।


বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর