Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ জুলাই, ২০১৯ ১৭:১০

একদিনের প্রশিক্ষণেই ডেঙ্গুর চিকিৎসায় মাঠে সিটি কর্পোরেশনের স্বাস্থ্যকর্মীরা!

অনলাইন ডেস্ক

একদিনের প্রশিক্ষণেই ডেঙ্গুর চিকিৎসায় মাঠে সিটি কর্পোরেশনের স্বাস্থ্যকর্মীরা!
ফাইল ছবি

একদিকে ডেঙ্গু প্রতিরোধ নিয়ে সিটি কর্পোরেশনের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ নগরবাসী, তার উপর চিকিৎসক ছাড়াই চিকিৎসা সেবা। একদিনের প্রশিক্ষণ নিয়েই রাজধানীতে ডেঙ্গু রোগীর চিকিৎসা দিতে মাঠে নেমেছে দক্ষিণ সিটি কর্পোরেশনের স্বাস্থ্যকর্মীরা। ফলে বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। 

ডিপ্লোমাধারী এই কর্মীদের দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন নগরবাসী। নগর প্রশাসনের ভূমিকায় কিছুতেই স্বস্তি মিলছে না তাদের। বিশেষজ্ঞরা বলছেন, সংস্থাটি আরো আন্তরিক হলেই এই প্রকল্পে যুক্ত করা যেত চিকিৎসকদের।

মধ্য জুলাইয়ে এসে রাজধানীতে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সাড়ে চার হাজার ছাড়িয়েছে যেদিন, ঠিক সেদিনই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নতুন উদ্যোগ নেয়। ০৯৬১১০০৯৯৯ এই নম্বরে কল করলেই বাড়ি চলে যাবে স্বাস্থ্যকর্মী, দেয়া হবে ফ্রি ওষুধ। নতুন এই উদ্যোগেই ওইসব স্বাস্থ্যকর্মীদের মাঠে নামানো হয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, এমন সংবেদনশীল পরিস্থিতি মোকাবিলায় চাইলেই কাজে লাগানো যেত এমবিবিএস চিকিৎসকদের। অথবা আরো দক্ষ করে তাদের মাঠে নামানো উচিত ছিলো।

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ যায়েদ হোসেন বলেন, সিটি কর্পোরেশনের এ উদ্যোগকে স্বাগত জানাই। তবে এ কর্মীদের আরও দক্ষ করে মাঠে নামানো উচিত ছিল। যদিও সিটি কর্পোরেশন বলছে, তাদের দেয়া হয়েছে ডেঙ্গু মোকাবিলায় একদিনের বিশেষ প্রশিক্ষণ।

ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শরীফ আহমদ বলেন, নিয়োগকৃত কর্মীরা রাষ্ট্রীয়ভাবে প্রশিক্ষণ পেয়েছে। তারা হয়তো পুরো ডেঙ্গুর চিকিৎসা করতে পারবে না। কিন্তু প্রাথমিক চিকিৎসা তারা দিতে পারবে। 

সূত্র: সময় টিভি

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য