শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২১ ১৯:৪০
প্রিন্ট করুন printer

রংপুরে শীতের আকাশে শরতের সূর্য

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে শীতের আকাশে শরতের সূর্য

দেশ মাঘের শীতে জবুথুবু। রংপুরেও বেশ কদিন থেকে শীতের কারণে জনজীবনে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। কিন্তু প্রকৃতির বিচিত্র খেয়ালে শনিবার সারাদিন ছিল রৌদ্রোজ্জ্বল। রোদের তীব্রতা ততটা প্রখর না হলেও মানুষকে বলতে শোনা গেছে, শীতের আকাশে দেখা দিয়েছে মেঘ মুক্ত শরতের সূর্য। দুপুরের দিকে অনেক বাসা-বাড়িতে বিদ্যুতের ফ্যান ঘুরতে গেখা গেছে। 

রংপুরে কয়েকদিনের শৈত্য প্রবাহে পর হঠাৎ শনিবার সকালে ঝকঝকে রোদ দেখা দেয়ায় জনমনে স্বস্তি এনে দেয়। বেলা যত বাড়তে থাকে রোদের তীব্রতাও বাড়তে থাকে। দুপুরে রীতিমত গরম অনুভব হয় এই অঞ্চলে। অনেককে ফুলহাতা জামার পরিবর্তে হাফহাতা জামা পড়ে বাইরে বের হতে দেখা গেছে। বিকেল হতে হতে রোদের তীব্রতা কমে আবার শীত অনুভূত হতে থাকে।

আবহাওয়া অফিসের কর্মকর্তারাও বিষয়টি প্রত্যক্ষ করেছে। তারা বলছেন হঠাৎ সূর্যের তাপ বেড়ে যাওয়ায় কুয়াশা সরে গিয়ে এমন গরম অনুভূত হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের প্রভাব ও আর্দ্রতাও কমে যাওয়ায় শীতে মাত্রা হঠাৎ করে কমে গিয়ে গরম অনুভূত হয়েছে। শীতকালে সচরাচর এমন আবহাওয়া দেখা যায়না। 

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, শনিবার বাতাসের আর্দ্রতা কম থাকায় সূর্যের উত্তাপ বেশি অনুভূত হয়েছে। শনিবার এই অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০ ডিগ্রী সেলসিয়াসের ওপর। বাতাসের সর্বনিম্ন আর্দ্রতা ছিল ৫৫ শতাংশ। তিনি বলেন জানুয়ারি শেষে এই অঞ্চলে আবার শৈত্য প্রবাহের আশঙ্কা রয়েছে। 

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর