২৩ সেপ্টেম্বর, ২০২১ ২০:৫৯

জলবায়ু সুবিচারের দাবিতে বরিশালে শিক্ষার্থীদের ধর্মঘট-পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

জলবায়ু সুবিচারের দাবিতে বরিশালে
শিক্ষার্থীদের ধর্মঘট-পদযাত্রা

জলবায়ু সুবিচারের দাবিতে বরিশালে ধর্মঘট, পদযাত্রা ও প্রতীকি ফাঁসি মঞ্চস্থ করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল ১০টায় সদর রোডে ধর্মঘট শেষে পদযাত্রা করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বরফের ওপর প্রতীকি ফাঁসি নেন শিক্ষার্থীরা। পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, প্রতীকি যুব সংসদ ও কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

আরণ্যক সভাপতি কথক বিশ্বাস জয়ের সভাপতিত্বে ধর্মঘটে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রশান্ত কুমার দাস, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি অধ্যাপক সাহ্ সাজেদা, সাংবাদিক সাইফুর রহমান মিরন সহ অন্যান্যরা। 

বক্তারা বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখতে হবে। পাশাপাশি প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ধনী রাষ্ট্রকে দরিদ্র দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের আবোন জানান বক্তারা।

উল্লেখ্য, সুইডিশ পার্লামেন্টের সামনে সুইডেনের স্কুলপড়ুয়া ছাত্রী গ্রেটা থানবার্গ একটি প্ল্যাকার্ড হাতে অবস্থান নেন। সেখানে লেখা ছিল, ‘স্কুল স্ট্রাইক ফর ক্লাইমেট’। তার এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানা প্রান্তের শিক্ষার্থীরা এই ধর্মঘট পালন করে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর