শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ ডিসেম্বর, ২০১৯ ২৩:৪১

রোহিঙ্গা প্রতিনিধিদের মিয়ানমার পাঠানো হবে : সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা প্রতিনিধিদের মিয়ানমার পাঠানো হবে : সেনাপ্রধান
সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ গতকাল বাংলাদেশ সেনাবাহিনীর বিমানবহরে নতুনভাবে সংযোজিত বিমান পরিদর্শন করেন -আইএসপিআর

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর আগে নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে অবহিত করতে শিগগিরই রোহিঙ্গা প্রতিনিধিদেরও মিয়ানমার পাঠানো হবে। সম্প্রতি মিয়ানমার সফরে এ বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান সেনাবাহিনী প্রধান।

গতকাল ঢাকা সেনানিবাসের আর্মি এভিয়েশনে বাংলাদেশ সেনাবাহিনীর বিমানবহরে নতুনভাবে চারটি ডায়মন্ড ডিএ ৪০এনজি প্রশিক্ষণ বিমান সংযোজন অনুষ্ঠানে সেনাবাহিনী  প্রধান জেনারেল আজিজ আহমেদ সাংবাদিকদের এ কথা জানান। অনুষ্ঠানে সেনা, নৌ, বিমান বাহিনীসহ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও অন্যান্য বিভিন্ন বেসামরিক প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জেনারেল আজিজ আহমেদ বলেন, খুব শিগগিরই তারা (মিয়ানমার) আমাদের ফরেন মিনিস্ট্রি ও আসিয়ান গ্রুপের হিউমিনিটি ইন ইমারজেন্সি রেসপন্স টিমের প্রতিনিধিদের আহ্বান জানাবে। আমি বলেছি, তাদের পাশাপাশি রোহিঙ্গাদের প্রতিনিধিদেরও নিয়ে যেতে হবে, যাতে তারা স্বচক্ষে দেখে আসতে পারেন কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ সময় সেনাপ্রধান জানান, তার পূর্বনির্ধারিত মিয়ানমার সফরে রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকির বিষয়টি অবহিত করা হয়েছে। প্রত্যাবাসন সম্পর্কে অবহিত করতে খুব শিগগিরই রোহিঙ্গা প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের মিয়ানমার নিয়ে যাওয়ার ব্যাপারে মিয়ানমার সেনাবাহিনী আশ্বাস দিয়েছে বলে জানান সেনাপ্রধান।

এদিকে আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, আর্মি এভিয়েশন গ্রুপ সেনাবাহিনীর একটি বিশেষায়িত প্রতিষ্ঠান। সেনাবাহিনীর আভিযানিক কার্যক্রমে বিমান সহায়তা দিতে আধুনিক সেনাবাহিনীর সঙ্গে সামঞ্জস্যতা রেখে আর্মি এভিয়েশনে সংযোজিত হয়েছে আধুনিক হেলিকপ্টার ও সামরিক বিমান। ১৯৭৮ সাল থেকে এই প্রতিষ্ঠান তেজগাঁও পুরাতন বিমানবন্দর এলাকা থেকে কর্মকা  পরিচালনা করছে।

শান্তির সময় আর্মি এভিয়েশন সেনা বৈমানিকদের প্রশিক্ষণ, বিভিন্ন অনুশীলন ও মহড়ায় অংশগ্রহণ, জরুরি চিকিৎসার জন্য রোগী স্থানান্তর, সেনাবাহিনীর পণ্য পরিবহন, পার্বত্য চট্টগ্রামে সন্ত্রাস দমন ও প্রশাসনিক কর্মকাে  জরুরি সহযোগিতা দিচ্ছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর