শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩ এপ্রিল, ২০২০ ০২:০৮

বাড়ি বাড়ি খাদ্য সহায়তা পৌঁছাতে তালিকা হচ্ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা

নিজামুল হক বিপুল

বাড়ি বাড়ি খাদ্য সহায়তা পৌঁছাতে তালিকা হচ্ছে

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটকালে সরকারের দেওয়া খাদ্যসামগ্রী যারা লাইনে দাঁড়িয়ে নিতে পারবেন না এমন পরিবারের জন্য পৃথক তালিকা প্রস্তুত করছে সরকার। ওই তালিকা অনুযায়ী সংশ্লিষ্টদের বাসাবাড়িতে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে এমন একটি সিদ্ধান্তের কথা জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। গতকাল মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া একটি নোটিসে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন, যারা লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ বোধ করেন তাদের আলাদা তালিকা প্রস্তুত করার। সেই আলোকে ইতিমধ্যে গতকাল বিকাল থেকেই জেলা প্রশাসকরা কাজ শুরু করেছেন। জেলা প্রশাসকরা মূলত সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ডভিত্তিক স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতায় এই তালিকা প্রস্তুত করবেন। দ্রুত সময়ের মধ্যে তালিকা প্রস্তুত করে বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হবে।

এদিকে গতকাল জারি করা সার্কুলারে আরও দুটি বিষয়ে নির্দেশনা সংযুক্ত করা হয়েছে। এগুলো হচ্ছে- ত্রাণ বিতরণের সময় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে এবং সামগ্রিকভাবে সমন্বিত কার্যক্রম পরিচালনা করতে হবে। এটি এখন সবচেয়ে জরুরি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা আগেই নির্দেশনা দিয়েছিলাম দিনমজুর, ভাসমান মানুষ, ভিক্ষুক, ভবঘুরে, রিকশাচালক, ভ্যানগাড়ি চালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চা-শ্রমিক, চায়ের দোকানদার যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা প্রস্তুত করার জন্য। গতকাল প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পর আমরা এখন সেটিকে আরেকটু সম্প্রসারণ করেছি। অর্থাৎ যারা লাইনে দাঁড়িয়ে খাদ্য সহায়তা নিতে পারবেন না তাদের অগ্রাধিকার তালিকা করার। তার কাজ শুরু হয়ে গেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর