রবিবার, ২৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রংপুর মেডিকেলে অভিভাবকহীন যমজ নবজাতকের লাশ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের লাশঘরে দুটি যমজ ছেলে নবজাতকের লাশ দুই দিন ধরে পড়ে আছে। মৃত নবজাতক দুটির বাবা-মা কে তা নিশ্চিত হতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিশ। পুলিশ ও হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২২ এপ্রিল রাত ৩টা ১৫ মিনিটে দুটি যমজ ছেলে নবজাতক গুরুতর অসুস্থ অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়। কর্তব্যরত চিকিৎসক ডা. মোস্তফা অসুস্থ যমজ দুই নবজাতককে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাদের হাসপাতালের ৯ নম্বর শিশু ওয়ার্ডে ভর্তি করেন। নবজাতক দুটির বাবা পরিচয় দেন বাবু নামে এক ব্যক্তি। বাড়ি রংপুরের পীরগঞ্জে। হাসপাতালের ভর্তি রেজিস্টারে শিশু দুটির বাবার নাম বাবু, পিতা মানিক, বাড়ি পীরগঞ্জ উপজেলা, জেলা রংপুর উল্লেখ করা হয়। নবজাতক দুটিকে ওয়ার্ডে নেওয়া হলে অভিভাবক নামে যারা হাসপাতালে এসেছিল তারা গা ঢাকা দেন। যমজ নবজাতক দুটি চিকিৎসাধীন অবস্থায় ওই দিন দুপুর ২টা ২০ মিনিটে মারা যায়। এরপর থেকে মৃত নবজাতক দুটির কোন স্বজন না আসায় হাসপাতাল কর্তৃপক্ষ লাশ দুটি হাসপাতালের লাশঘরে রাখেন।

 দুই দিন ধরে নবজাতক দুটির কোনো স্বজন মরদেহ নিতে না আসায় বিষয়টি কোতোয়ালি থানায় জানানো হয়। খবর পেয়ে এসআই মামুনুর রশীদ হাসপাতালে এসে রেজিস্টার দেখে শিশু দুটির স্বজনদের কোনো ঠিকানা বা মোবাইল নম্বর পাননি।

এ ব্যাপারে এসআই মামুনুর রশীদ জানান, যমজ শিশু দুটির অভিভাবক হাসপাতালের জরুরি বিভাগে যে নাম-ঠিকানা দিয়েছে সেখানে গ্রামের নাম উল্লেখ করেনি। এমনকি কোনো ফোন নম্বরও দেয়নি। ফলে বাবু নামে কাউকেই খুঁজে বের করা সম্ভব নয়। নবজাতকের ডিএনএ টেস্ট, পোস্টমর্টেম, সুরতহাল রিপোর্ট করা হয়েছে। সব আনুষ্ঠিনকতা শেষে লাশ আঞ্জুমান মফিদুল ইসলামের কাছে হস্তান্তর করা হবে। আমরা অভিভবক খোঁজার চেষ্টা করছি।

হাসপাতালের পরিচালক ডা. রেজাউল ইসলাম জানান, নবজাতক দুটির লাশ নিতে কেউ না এলে বিধি অনুয়ায়ী লাশের ব্যবস্থা করা হবে।

সর্বশেষ খবর