বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

টানা ৫১ দিন শনাক্তের হার ৫ শতাংশের নিচে

২৪ ঘণ্টায় শনাক্ত ২৩৫, মৃত্যু ২

নিজস্ব প্রতিবেদক

টানা ৫১ দিন শনাক্তের হার ৫ শতাংশের নিচে

দেশে করোনা সংক্রমণ শনাক্তের হার টানা ৫১ দিন ৫ শতাংশের নিচে রয়েছে। ২ শতাংশের নিচে রয়েছে টানা ২২ দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী টানা ২১ থেকে ২৮ দিন শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে ধরা যায়। সেই হিসাবে বাংলাদেশের করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৭ হাজার ৯৮৭ জনের নমুনা পরীক্ষায় ২৩৫ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তের হার ১.৩১ শতাংশ। এই সময়ে করোনায় মারা গেছেন দুজন। গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন শূন্য দশমিক ১৫ শতাংশ শনাক্তের হার ছিল সিলেট বিভাগে। এই বিভাগে ৬৮৬ জনের নমুনা পরীক্ষায় রোগী পাওয়া গেছে একজন। তবে রংপুর বিভাগে শনাক্তের হার ছিল ২.৭৬ শতাংশ, যা দেশের মধ্যে সর্বোচ্চ। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৭১ হাজার ৬৬৯ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৫ হাজার ৬৬১ জন। মারা গেছেন ২৭ হাজার ৯০৬ জন।

এদিকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, জার্মানিসহ পশ্চিমা দেশগুলোতে সংক্রমণ ও মৃত্যু আবারো বাড়তে শুরু করেছে। গত এক দিনে যুক্তরাষ্ট্রে ৭২ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে, প্রাণ গেছে ১ হাজার ৩৩৯ জনের। এমন পরিস্থিতিতে দ্রুত টিকার কাভারেজ না বাড়লে ও স্বাস্থ্যবিধি অবহেলা করলে বাংলাদেশে আবারো পরিস্থিতি খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর