শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মালদ্বীপে যাত্রা শুরু করল ইউএস বাংলা

নিজস্ব প্রতিবেদক

মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশে যাত্রা শুরু করল ইউএস-বাংলা এয়ারলাইনস। দেশের অন্যতম বেসরকারি এই এয়ারলাইনসটির দশম আন্তর্জাতিক গন্তব্য মালে। গতকাল সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক অনুষ্ঠানের মাধ্যমে ইউএস-বাংলা এয়ারলাইনসের প্রথম ফ্লাইটটি উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, মালদ্বীপে সরাসরি ফ্লাইট পরিচালনার মাধ্যমে ইউএস-বাংলা আকাশ পথে নতুন দিগন্তের উন্মোচন করেছে। তাদের এই ফ্লাইটের মাধ্যমে বন্ধুপ্রতিম দুই দেশের শ্রমিকরা সহজে যাতায়াত করতে পারবে। দুই দেশের সব যাত্রীর যাত্রা হবে সহজ ও আরামদায়ক।

দুই দেশের পর্যটন শিল্পের প্রসারে এই ফ্লাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রতিষ্ঠার পর থেকে ইউএস-বাংলা এয়ারলাইনস আর থেমে থাকেনি। অভ্যন্তরীণের রুটের পাশাপাশি তারা নতুন নতুন আন্তর্জাতিক গন্তব্যে উড়ছে। আশা করছি সংস্থাটি তাদের সক্ষমতার মাধ্যমে দেশের এভিয়েশন মার্কেটের একটি বড় অংশ (যাত্রী) বহন করে দেশীয় এয়ারলাইনস শিল্পের প্রবৃদ্ধি ঘটাবে।

ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেবিচকের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর সাদিকুর রহমান চৌধুরী, বাংলাদেশে অবস্থিত মালদ্বীপ হাই কমিশনের হাই কমিশনার শিরুজিমাথ সামির, ইউএস-বাংলা এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন।

এ সময় মালদ্বীপের হাই কমিশনার শিরুজিমাথ সামির বলেন, ইউএস-বাংলা দ্বিতীয় এয়ারলাইনস হিসেবে মালেতে সরাসরি ফ্লাইট শুরু করল। করোনার প্রকোপের মধ্যেও এটি তাদের অত্যন্ত ভালো উদ্যোগ। মালদ্বীপ খুবই চমৎকার একটি রাষ্ট্র। আমি চাই ইউএস-বাংলা সাশ্রয়ী প্যাকেজ দিয়ে বাংলাদেশিদের মালদ্বীপ যাওয়ার সুযোগ করে দেবে।

ইউএস-বাংলার এমডি মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, বর্তমানে মালদ্বীপে যাতায়াত করা ৯০ ভাগ যাত্রীই শ্রমিক। বাকি ১০ ভাগ ব্যবসায়ী। আমার শ্রমিক ভাইয়েরা এতদিন ৬৫ হাজার টাকা দিয়ে মালদ্বীপের ওয়ানওয়ে টিকিট কাটতেন। ইউএস-বাংলা এয়ারলাইনস এখন তাদের সর্বনিম্ন ২৫ হাজার টাকায় ওয়ানওয়ে টিকিট দেবে। এটা আমাদের জন্য আনন্দের বিষয়।

তিনি বলেন, আমরা জানি যখন কোনো বিদেশি এয়ারলাইনস বাংলাদেশের যাত্রীদের বহন করে তখন আমাদের দেশের রাজস্ব রেভিনিউ বিদেশে চলে যায়। এই রুটে ফ্লাইট পরিচালনার মাধ্যমে ইউএস-বাংলা ফরেন কারেনসি রিটেইন করবে।

এই রুটে ইউএস বাংলা প্রাথমিকভাবে ৩টি ফ্লাইট চালু করলেও পর্যায়ক্রমে সপ্তাহে ৭টি ফ্লাইট চালু করা হবে বলে জানিয়েছে ইউএস বাংলা।

উল্লেখ্য, দীর্ঘ ১৩ বছর পর দেশি কোনো এয়ারলাইনস বাংলাদেশ থেকে সরাসরি মালেতে ফ্লাইট পরিচালনা করল। এর আগে ২০০৮-৯ সালে এই রুটে ফ্লাইট পরিচালনা করেছিল বেস্ট এয়ার।

সর্বশেষ খবর