বুধবার, ১ জুন, ২০২২ ০০:০০ টা

সরকারি জমি অবৈধভাবে বিক্রি হওয়ায় ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

সরকারি জমি অবৈধভাবে বিক্রি হওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন জমি অবৈধ দখল হওয়া রোধসহ সরকারি সম্পত্তি রক্ষা করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। পাশাপাশি সরকারের অধিগ্রহণকৃত বেদখল হওয়া জমি উদ্ধারের ক্ষেত্রে বিদ্যমান আইন যেন ভঙ্গ না হয় সে দিকে লক্ষ্য রাখার সুপারিশ করা হয়। এ ছাড়া বিহারিদের নামে বরাদ্দ পতিত জমিগুলো সরকারি কাজে ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়। কারণ জমি পতিত থাকলে তা দখল হয়ে যায় এবং এর পর তা উচ্ছেদ করা কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত কার্যপত্র থেকে এসব তথ্য জানা যায়।  বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি এবং মাসুদ উদ্দিন চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

কার্যপত্র থেকে জানা যায়, বৈঠকে কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম ‘সরকারি জমি অবৈধভাবে বিক্রি হওয়ার বিষয়টি তুলে ধরে এই সম্পত্তি রক্ষা করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ প্রদান করেন। তিনি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্পত্তি অবৈধ দখল হওয়ার বিষয়ে কমিটির সদস্য আফতাব উদ্দিন সরকারের সঙ্গে একমত পোষণ করে বলেন, ‘ভারত থেকে (১৯৪৭ সালে) যখন এদেশে বিহারিরা এসেছিল, তখন পাকিস্তান সরকার তাদের পুনর্বাসন করেছিল। এরা সারা দেশেই আছে। তাই তিনি এই জমিগুলো এড্রেস করে স্ট্রিমলাইনে নিয়ে এসে সরকারি কাজে ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। কারণ জমি পতিত থাকলে তা দখল হয়ে যায়। এবং এর পর তা উচ্ছেদ করা কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়।’

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে গাজীপুর জেলার টঙ্গী থানাধীন গুশুলিয়া মৌজায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধিগ্রহণকৃত জমিতে মামলা চলমান থাকায় সতর্কতার সঙ্গে মামলাটি পরিচালনা করার জন্য সুপারিশ করা হয়। বৈঠকে উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর