শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিশুদ্ধ পানি সংকটে ইবি শিক্ষার্থীরা

রাকিব হোসেন, ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে ৭ লক্ষাধিক টাকা ব্যয়ে দুই ভবনের নিচে দুটি বিশুদ্ধ পানির প্লান্ট স্থাপন করা হয়। প্লান্ট দুটি ছয় মাস ধরে অকেজো। ফলে বিশুদ্ধ পানি সংকটে পড়েছেন শিক্ষার্থীরা। দ্রুত সময়ের মধ্যে পানির প্লান্ট দুটি চালুর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

সরেজমিন দেখা যায়, পানির প্লান্ট দুটির ট্যাবগুলো ভাঙা, নেই পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা। ময়লা-আবর্জনা ও মরীচিকা পড়ে লোহার যন্ত্রপাতিগুলো প্রায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। প্লান্ট দুটি ঠিক থাকাকালীন হলের ও ক্যাম্পাস পাশর্^বর্তী মেসে থাকা শিক্ষার্থীরা এ পানি পান করতেন এবং সংগ্রহ করে কক্ষে নিয়ে যেতেন। প্লান্ট দুটি অকেজো হওয়ায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। জানা যায়, ২০১৭ সালে ক্যাম্পাসের অনুষদ ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের নিচে ৭ লাখ ৬৫ হাজার টাকা ব্যয়ে বিশুদ্ধ পানির প্লান্ট স্থাপন করা হয়। পরের বছর পরিচর্যা বাবদ খরচ হয় আরও ১ লাখ টাকা। পরিচর্যা ও মেরামতের অভাবে বর্তমানে পানির প্লান্ট দুটি ব্যবহার অনুপযোগী। এ বিষয়ে কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করেছেন শিক্ষার্থীরা। তারা বলেন, দীর্ঘদিন ধরে বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত হচ্ছি। আবাসিক হলগুলোতে নেই নিরাপদ খাবার পানির পর্যাপ্ত ব্যবস্থা।

 এতে ঝুঁকি নিয়ে আর্সেনিকযুক্ত পানি পান করতে হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মুন্সী সহিদ উদ্দীন তারেক বলেন, ‘নিয়মিত পরিচর্যার অভাবে এগুলো বিকল হয়ে পড়েছে। এটির ফাইল প্রশাসনের নিকট পাঠানো হয়েছে। ফাইল এক টেবিল থেকে আরেক টেবিলে ঘুরপাক খাচ্ছে। ফাইল অনুমোদন হলে কাজ শুরু হবে।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর