সোমবার, ২১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ব্রাহ্মণবাড়িয়ায় ছাত্রদল নেতা নিহতের ঘটনায় বিক্ষোভ, পুলিশের মামলা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে গুলিতে ছাত্রদল নেতা নিহতের ঘটনায় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের মিছিল ও বিক্ষোভ সমাবেশ থেকে আলটিমেটাম দেওয়া হয়েছে। এদিকে পুলিশের অস্ত্র ছিনিয়ে নেওয়ার অভিযোগে ১৭ জনকে এজাহারনামীয়সহ অজ্ঞাত ১০০ থেকে ১৫০ জনকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ। ঘটনাটি নিয়ে এলাকায় চাপা উত্তেজনা বিরাজ করছে। ছাত্রদল নেতা নয়নের ওপর কেন, কি কারণে গুলি চালিছে পুলিশ- এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সর্বত্র। যদিও বিএনপির নেতা-কর্মীরা দাবি করেছেন, পুলিশ অতর্কিতভাবে গুলি চালিয়েছে। অন্যদিকে পুলিশ বলছে, থানায় ইটপাটকেল ছুড়লে আত্মরক্ষায় তারা ফাঁকা গুলি ছুড়েছেন। তবে অতিরিক্ত পুলিশ সুপার জানিয়েছেন, কীভাবে নিহত হয়েছে- তা জানতে তদন্ত চলছে। ময়নাতদন্তের রিপোর্ট পেলে মৃত্যুর আসল কারণ জানা যাবে।  স্থানীয় সূত্রে জানা গেছে, ২৬ নভেম্বর কুমিল্লায় বিএনপির বিভাগীয় মহাসমাবেশ উপলক্ষে শনিবার বিকালে বাঞ্ছারামপুর উপজেলা সদরের মোল্লাবাড়ি এলাকায় বিএনপি নেতা সাইদুজ্জামান কামালের বাড়িতে প্রস্তুতি সভা করেন স্থানীয় বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। সভা শেষে নেতা-কর্মীরা মিছিল নিয়ে রাস্তায় মহাসমাবেশের লিফলেট বিতরণ শুরু করেন। এ সময় তারা স্থানীয় বাজার এলাকা, উপজেলা পরিষদ ও থানার পাশ দিয়ে পুনরায় মোল্লাবাড়িতে চলে যেতে থাকেন। এ সময় মিছিলের পেছন থেকে ২/৩ জন নেতা-কর্মীকে আটকের খবর পাওয়া যায়।

পরে মিছিল থামিয়ে বিএনপি নেতা সাইদুজ্জামান কামাল ও উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আনোয়ার হোসেনসহ কয়েকজন সেখানে যান। উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আনোয়ার হোসেন জানান, আটককৃতদের ছাড়িয়ে আনতে সেখানে গেলে থানার বাঞ্ছারামপুর ভারপ্রাপ্ত কর্মকর্তা নূরে আলম সিভিল পোশাকে দাঁড়িয়ে ছিলেন। তিনি বিএনপি নেতা সাইদুজ্জামান কামালকে বিনা অনুমতিতে লিফলেট বিতরণ ও মিছিল করায় আটক করার চেষ্টা চালান। এ সময় দলীয় অন্যান্য নেতা-কর্মীরা তাকে ছাড়িয়ে আনতে গেলে পুলিশের এক কনস্টেবল অতর্কিতভাবে নয়নের পেটে গুলি চালান।

এদিকে পুলিশের অস্ত্র ছিনিয়ে নেওয়ার অভিযোগে বাঞ্ছারামপুর থানার উপপরিদর্শক আফজাল হোসেন খান বাদী হয়ে উপজেলা যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলামসহ ১৭ জনকে এজাহারনামীয় এবং অজ্ঞাত ১০০ থেকে ১৫০ জনকে আসামি করে মামলা করেছেন। নবীনগর পুলিশের সার্কেল সিরাজুল ইসলাম বলেন, থানার ওপর হামলায় পুলিশের ছয় সদস্য আহত হয়েছেন। এখন পর্যন্ত দুজনকে আটক করা হয়েছে।

বিএনপির বিক্ষোভ : ছাত্রদল নেতা নয়ন মিয়া নিহতের প্রতিবাদে গতকাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। পরে তারা সড়কেই বিক্ষোভ সমাবেশ করেন। এ সময় বক্তারা বলেন, বাঞ্ছারামপুরে শান্তিপূর্ণভাবে লিফলেট বিতরণকালে পুলিশ নির্মমভাবে গুলি করে ছাত্রদলের সোনারামপুর ইউনিয়ন ছাত্রদলের সহসভাপতি নয়নকে হত্যা করেছে। বক্তারা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অতি উৎসাহী পুলিশ কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক বিচার ও বিভাগীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর