শিরোনাম
রবিবার, ২ জুন, ২০২৪ ০০:০০ টা

এলডিসি উত্তরণের পর পোশাক খাতেও প্রতিবন্ধকতা আসবে

-এফবিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি- এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেছেন, এলডিসি উত্তরণের পর অন্যান্য শিল্পের মতো তৈরি পোশাক খাতকেও নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে। গতকাল এফবিসিসিআইর মতিঝিল কার্যালয়ে আয়োজিত আরএমজি এবং নিটওয়্যার বিষয়ক এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। মাহবুবুল আলম বলেন, তবে কম্প্লায়েন্সের দিক থেকে বাংলাদেশের তৈরি পোশাক খাত অনেক দূর এগিয়েছে। এ অগ্রগতিকে কাজে লাগিয়ে এ শিল্পটিকে আরও শক্তিশালী করতে হবে।

গতানুগতিক পণ্য উৎপাদনের বাইরে আমাদের নন-কটন গার্মেন্টসে মনোযোগ দিতে হবে। নিজেদের সক্ষমতাকে কাজে লাগিয়ে একটি গ্লোবাল ফ্যাশন ব্র্যান্ড দাঁড় করাতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় তৈরি পোশাক খাতের বিদ্যমান নানা চ্যালেঞ্জের কথাও উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, তৈরি পোশাক ও বস্ত্র শিল্পের জন্য নিরবচ্ছিন্ন এবং গুণগত জ্বালানি সরবরাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের বিষয় উল্লেখ করে তিনি বলেন, আশা করছি, ইতিবাচক ফলাফল মিলবে।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, বাংলাদেশের রপ্তানি আয়ের সিংহভাগ আসে তৈরি পোশাক খাত থেকে। ভিশন ২০৪১ বাস্তবায়নে আমাদের দ্রুত রপ্তানি বহুমুখীকরণে যেতে হবে। তৈরি পোশাক শিল্পেও পণ্য উন্নয়ন ও বৈচিত্রকরণের অনেক সুযোগ রয়েছে। ভ্যালু অ্যাডেড পণ্য উৎপাদনের মাধ্যমে প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি, দক্ষ জনবল তৈরি এবং নতুন বাজার ধরতে আমাদের উদ্যোক্তাদের এখনই প্রস্তুতি নিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর