শিরোনাম
প্রকাশ : ১৯ জুন, ২০২১ ০৫:৫২
প্রিন্ট করুন printer

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি

করোনার ভারতীয় প্রজাতির সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে বিশ্বে

অনলাইন ডেস্ক

করোনার ভারতীয় প্রজাতির সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে বিশ্বে
প্রতীকী ছবি
Google News

গোটা বিশ্বেই করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণের দাপট বাড়ছে বলে দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। করোনার এই প্রজাতিটি ভারতে প্রথম ধরা পড়ায় অনেকেই একে ‘ভারতীয় প্রজাতি’ বলে তকমা দিয়েছেন।

শুক্রবার হু’র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন আশঙ্কা প্রকাশ করেছেন, বিশ্ব জুড়ে করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে এটি শিগগিরই প্রধান সংক্রামক হিসেবে চিহ্নিত হবে।

চিকিৎসক মহলের মতে, করোনার ডেল্টা প্রজাতি (বি.১.৬১৭.২ স্ট্রেন) আলফার থেকে বহুগুণ বেশি সংক্রামক। ব্রিটেন, রাশিয়ায় তো বটেই জার্মানিতেও টিকাকরণ সত্ত্বেও তা দ্রুত ছড়িয়ে পড়ছে বলে সে দেশের স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন।

অন্যদিকে, আফ্রিকার বিভিন্ন দেশেও পর্যাপ্ত টিকাকরণ না হওয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। শুক্রবার একটি সাংবাদিক বৈঠকে সৌম্যার দাবি, সংক্রমণের সংখ্যার নিরিখে ডেল্টা প্রজাতি বিশ্ব জুড়ে দ্রুত প্রভাব বিস্তার করছে।

জার্মানির নতুন কোভিড টিকা ‘কিউরভ্যাক’-এর কার্যকারিতা হু-র মানদণ্ড (৫০ শতাংশ) পার করতে পারেনি বলেও হতাশা ব্যক্ত করেছেন সৌম্যা।

প্রসঙ্গত, ট্রায়ালে ‘কিউরভ্যাক’-এর কার্যকারিতা মাত্র ৪৭ শতাংশ বলে একটি রিপোর্টে প্রকাশ হয়েছে। কিউরভ্যাক প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে, জার্মানিতে করোনার অন্তত ১৩টি প্রজাতির সংক্রমণ দেখা গেছে। অন্যদিকে, ব্রিটেন এবং রাশিয়ায় সংক্রমণ ক্রমশই বাড়ছে। আফ্রিকার নামিবিয়া, সিয়েরালিয়োন, লাইবেরিয়া এবং রোয়ান্ডায় গত সপ্তাহে সংক্রমণ প্রায় দ্বিগুণ বেড়েছে বলে জানিয়েছে হু।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর