১৯ এপ্রিল, ২০২১ ১৬:০৭

ইটের বিকল্প কংক্রিট ব্লক

অনলাইন ডেস্ক

ইটের বিকল্প কংক্রিট ব্লক

বাংলাদেশে বায়ুদূষণের অন্যতম বড় কারণ ইটের ভাটা থেকে নির্গত কালো ধোঁয়া। শুধু বায়ুই নয়, এর বিরূপ  প্রভাব পরিলক্ষিত হয় কৃষি, জলবায়ু এবং স্বাস্থ্যক্ষেত্রেও। এই সমস্যা নিরসনে তাই সরকারি উদ্যোগে  ইতিমধ্যে বন্ধ হয়েছে প্রায় ৬০০টি ইটের ভাটা, পর্যায়ক্রমে বাকিগুলোও বন্ধের পথে। এই ইটেরই সাশ্রয়ী, পরিবেশবান্ধব এবং টেকসই বিকল্প হলো কংক্রিট ব্লক।

কি এই কংক্রিট ব্লক ?
সিমেন্ট, সিলেট বালু, স্টোন ডাস্ট, স্টোন চিপস ও নুড়ি পাথর দিয়ে তৈরি কংক্রিট পণ্যগুলো দিয়ে নির্মিত স্থাপনা হয় নোনামুক্ত ও ফাঙ্গাসবিহীন। যেকোনো ধরনের দেয়াল, পার্টিশান ওয়াল, পার্কিং, ফুটপাথ, কনটেইনার ইয়ার্ড, সীমানা প্রাচীর - যেকোনো স্থাপনা নির্মাণেই এই পণ্যগুলো ব্যবহার করা যেতে পারে।

ব্লক ব্যবহারে বাড়ির ওজন ও নির্মাণ খরচ কমে। কারণ একটি কংক্রিট ব্লক নুন্যতম ৫টি ইটের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। এতে শ্রমিকের পরিশ্রম যেমন কমে, তেমনি সাশ্রয় হয় সময়ের। ব্লকগুলোর মাঝে ফাঁকা থাকায় এটি তাপ ও শব্দ প্রতিরোধক হয়। পানি শোষণ ক্ষমতা কম হওয়ায় দেয়াল সহজে ড্যাম্প হয় না। 

বর্তমানে বাজারে বিভিন্ন ডিজাইন ও শক্তিমানের কংক্রিট পণ্য বিদ্যমান। পণ্যের গুণগত মান নিশ্চিত করায় গ্রাহকদের মাঝে এর চাহিদা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর