Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০১৯ ১৯:১৫

বগুড়া থেকে তিস্তা ব্যারেজ পর্যন্ত রোডমার্চ শুরু করেছে বাসদ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়া থেকে তিস্তা ব্যারেজ পর্যন্ত রোডমার্চ শুরু করেছে বাসদ

ভারতের পানি আগ্রাসন ও দেশের উত্তরবঙ্গকে শুকিয়ে মারার চক্রান্ত রুখে দাঁড়ান শ্লোগানকে সামনে রেখে বগুড়া থেকে তিস্তা ব্যারেজের উদ্যোশ্যে রোডমার্চ শুরু করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ের দাবিতে এবং সরকারের নতজানু পরারাষ্ট্র নীতির প্রতিবাদে বুধবার সকালে বগুড়া শহরের সাতমাথায় সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে রোডমার্চ শুরু করে।

২০-২১ মার্চ দুইদিনব্যাপী বগুড়া থেকে তিস্তা ব্যারেজ পর্যন্ত রোডমার্চের উদ্বোধনী সমাবেশ বাসদ বগুড়া জেলা আহ্ধসঢ়;বায়ক অ্যাড. সাইফুল ইসলাম পল্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

রোডমার্চের উদ্বোধন করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান।

বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ, কমরেড রাজেকুজ্জামান রতন।

রোডমার্চ পুর্ব সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ নওগাঁ জেলার সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, সিরাজগঞ্জ জেলা আহ্বায়ক নব কুমার কর্মকার, বগুড়া জেলা সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল, বাসদ নাটোর জেলা নেতা দেবাশীষ রায়, রাজশাহি জেলা সমন্বয়ক আলফাজ হোসেন যুবরাজ, শহিদুল ইসলাম, দিলরুবা নূরী, শ্যামল বর্মন, রাধা রানী বর্মন সহ নেতৃবৃন্দ।

উদ্বোধনী সমাবেশ শেষে একটি মিছিল বগুড়া শহর প্রদক্ষিণ করে রোডমার্চটি তিস্তাা ব্যারেজ অভিমুখে যাত্রা শুরু করে। পথিমধ্যে রোডমার্চ মহাস্থানগড়, মোকামতলা, গোবিন্দগঞ্জ, পলাশবাড়ি, পীরগঞ্জ, শঠীবাড়ী, মিঠাপুকুরে, সমাবেশ করে রংপুরে রাত্রীযাপন করবে এবং পরদিন ২১ মার্চ সকাল ১০ টায় রংপুর পাবলিক লাইব্রেরি মাঠসহ কয়েকটি স্থানে সমাবেশ শেষে তিস্তা ব্যারেজ সাধুর বাজার গিয়ে সমাপনী সমাবেশের আয়োজন করবে।

কমরেড খালেকুজ্জামান বলেন, ১২০০ নদীর দেশ বাংলাদেশ ভারতের ক্রমাগত পানি আগ্রাসন এবং ভুল পানি ব্যবস্থাপনার কারণে আজ মরুভূমিতে পরিণত হওয়ার উপক্রম হয়েছে দেশের উত্তরবঙ্গ। ৫৭টি আন্তজার্তিক নদী বাংলাদেশের ভিতর দিয়ে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়েছে যার মধ্যে ৫৪ টি এসেছে ভারতের মধ্য দিয়ে। ভারত ইতিমধ্যে ৫১ টি নদীতে বাঁধ দিয়ে পানি প্রত্যাহার শুরু করেছে এবং আন্ত:নদী সংযোগ প্রকল্পের নামে বাংলাদেশে চারদিকে বাঁধের মালা তৈরী করতে যাচ্ছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য