২৫ আগস্ট, ২০১৯ ১৯:১৭

নাটোরে বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষমেলা শুরু

নাটোর প্রতিনিধি

নাটোরে বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষমেলা শুরু

 

নাটোরে সপ্তাহব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। রবিবার নাটোর সদর-নলডাঙ্গা আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ৫০ বছরের জীবনকালে একটি গাছ ১০ লাখ টাকার বায়ু দুষণ থেকে রক্ষা করে, পাঁচ লাখ টাকার অক্সিজেন দেয়, বৃষ্টিসহ অনুকূল পরিবেশ সৃষ্টি করে বাঁচায় পাঁচ লাখ টাকা, মাটি ক্ষয় রোধ ও উর্বরতা বৃদ্ধি করে পাঁচ লক্ষ টাকার, নির্ভরশীল প্রাণির খাদ্য ও আশ্রয় মূল্য তৈরী করে পাঁচ লাখ টাকার, আসবাবপত্র ও জ্বালানী কাঠ সরবরাহ করে ১০ লাখ টাকার অর্থাৎ ৪০ লাখ টাকার অনুদান প্রদান করে। তাই বাসযোগ্য পৃথিবীকে সংরক্ষণ করতে হলে বৃক্ষকে রক্ষা করা ও নতুন বৃক্ষ রোপন করার কোন বিকল্প নেই।
একটি গাছ এক বছরে ১০টি এয়ার কন্ডিশনারের সমপরিমাণ শীতাতপ নিয়ন্ত্রণ করে, ৬০ পাউন্ডের বেশী ক্ষতিকারক গ্যাস বাতাস থেকে চুষে নেয় এবং ৭৫০ গ্যালন বৃষ্টির পানি শোষণ করে বলে বক্তারা অনুষ্ঠানে উল্লেখ করেন।
জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ অনুষ্ঠান প্রধানের দায়িত্ব পালন করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  অতিরিক্ত পুলিশ সুপার আকরাম হোসেন, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুব্রত কুমার সরকার, সহকারী বন সংরক্ষক মোঃ মেহেদীজ্জামান, নাটোর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আনোয়ার হোসেন প্রমুখ। নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা কলেজ মাঠে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বন বিভাগের আয়োজনে আগামী ৩১ আগস্ট পর্যন্ত মেলা চলবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর