২৯ অক্টোবর, ২০২০ ০২:০৯

গাজীপুরে সিসা তৈরির কারখানাকে জরিমানা

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে সিসা তৈরির কারখানাকে জরিমানা

গাজীপুরে সিসা তৈরির অবৈধ চীনা কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

গাজীপুরে পরিবেশ দূষণের দায়ে সিসা তৈরির এক অবৈধ কারখানাকে দেড় লাখ টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও টঙ্গী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) সাব্বির আহমেদ বুধবার এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।   

গাজীপুর পরিবেশ অধিদফতরের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন জানান, গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর থানাধীন সারাবো এলাকায় অবৈধভাবে চীনের ব্যবসায়ী ঝংশিয়ান রিজেনারেশন রিসোর্সেস লিমিটেড নামের একটি কারখানা প্রতিষ্ঠা করেন। এ কারখানার পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্সসহ বৈধ কোনো কাগজপত্র নেই। কারখানায় পুরাতন ব্যাটারি সংগ্রহ করে তা অবৈধভাবে পুড়িয়ে সিসা তৈরি করা হয়। এতে পরিবেশ মারাত্মকভাবে দূষিত হয়। এ খবর পেয়ে বুধবার বিকালে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও টঙ্গী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) সাব্বির আহমেদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সেখানে পরিবেশ দূষণবিরোধী ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে অভিযান পরিচালনা করেন। 

গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর যৌথভাবে এ অভিযানে অংশ নেয়। অভিযানকালে ওই কারখানা কর্তৃপক্ষকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। তখন আদালত ওই কারখানার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন। পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত ধূয়া ও বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় এ দণ্ড দেওয়া হয়। 

অভিযানকালে গাজীপুর পরিবেশ অধিদফতরের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিনসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তখন গাজীপুর র‌্যাব-১ ও আনসার ব্যাটেলিয়নের সদস্যরা সহযোগিতা করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর