শিরোনাম
প্রকাশ : ২৮ নভেম্বর, ২০২০ ২১:৫৮
প্রিন্ট করুন printer

শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের নির্মাণকাজের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের নির্মাণকাজের উদ্বোধন

চট্টগ্রাম নগরের চান্দগাঁওয়ে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন  সেন্টারের নির্মাণকাজের উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার দুপুরে চান্দগাঁও সিএন্ডবি এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১ দশমিক ৭১ একর জায়গায় ৬ তলা  বিশিষ্ট প্রায় ৬ হাজার বর্গফুটের আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ, চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন, প্রকল্প পরিচালক মো. মোস্তফা কামাল ও বাংলাদেশ হাইটেক কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা গোলাম কিবরিয়া প্রমুখ।       

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে আইটি বিষয়ে বছরে চট্টগ্রামের প্রায় ২ হাজার শিক্ষার্থী বিনামূল্যে প্রশিক্ষণ পাবেন। আইটি সেক্টরে এটি বড় একটি অগ্রগতি। ডিজিটাল বাংলাদেশ গড়ায় এটি কারিগরি, কর্মসংস্থান সৃষ্টি, তথ্য প্রযুক্তি খাতের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নসহ নানা সাফল্য আসবে।’     

চসিক সূত্রে জানা যায়, বিএফআইডিসি রোডে চসিকের ১১ দশমিক ৫৫১ জায়গায় এটি নির্মাণ করা হবে। ২০২১ সালের জুনের মধ্যে পূর্ণাঙ্গ হাইটেক পার্ক গড়ে তোলা হবে। এ লক্ষ্যে ২০১৯ সালের ১১ মার্চ সিটি করপোরেশন এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সঙ্গে সমাঝোতা স্মারক স্বাক্ষর হয়। চুক্তির আওতাভুক্ত জায়গার মধ্যেই শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারটি নির্মাণ করা হচ্ছে। গত আগস্ট মাসে এ সেন্টার নির্মাণে সিটি করপোরেশন থেকে ১ দশমিক ৭১ একর জায়গা বুঝে নেয় হাইটেক পার্ক কর্তৃপক্ষ। হাইটেক পার্ক নির্মাণে সম্পূর্ণ অর্থ ব্যয় করবে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। লভ্যাংশ চসিক ও হাইটেক পার্ক কর্তৃপক্ষ ৫০ শতাংশ করে পাবে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর