শিরোনাম
প্রকাশ : ১৫ জানুয়ারি, ২০২১ ১৯:২৫
আপডেট : ১৫ জানুয়ারি, ২০২১ ১৯:৪৫
প্রিন্ট করুন printer

খাগড়াছড়িতে বানর-কুকুর ছানার বিরল বন্ধুত্ব!

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে বানর-কুকুর ছানার বিরল বন্ধুত্ব!

খাগড়াছড়িতে বানর ও কুকুরের ছানার বিরল বন্ধুত্বতা দেখে মানুষের মাঝে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। কুকুর দেখলে বানর যেখানে দৌড়ে পালায়। সেখানে দুই শ্রেণির এই প্রাণীর বন্ধুত্ব সবাইকে অবাক করেছে।

জানা গেছে, পানছড়ি-মাটিরাঙ্গা উপজেলার সীমান্তবর্তী ঝর্ণাটিলায় নানা জাতের ফলদ ও বনজ বাগান সাজিয়েছে রেজাউল করিম ও আবদুল খালেক। তাদের বাগানের পরিচর্যা করে মো: হারুণ-অর-রশিদ। একটি কালো কুকুর ছানা রেখেছে বাগানের পাহারাদার হিসেবে। হারুণ-অর-রশিদ জানায়, লিচু, বড়ই, কলা ও বিভিন্ন ফল বাগানে প্রায়ই বানরে উপদ্রব চালায়। গত কয়েক মাস আগে বানরের একটি বাচ্চা বাগানে পড়ে থাকতে দেখে বাড়ির সবাই মিলে তাকে সুস্থ করে তুলে। এরপর থেকেই বানরটি পরিবারের সদস্যর মতো হয়ে পড়ে। এরই  মাঝে বাগানে থাকা কালো কুকুরটির  সাথে গড়ে উঠে বন্ধুত্বের সম্পর্ক। বর্তমানে দু’জন দু’জনার। তাদের সাথে রয়েছে গৃহপালিত প্রায় ২০-২৫টি মুরগী। 

বাড়ির সদস্য জুয়েল ও সোহেল জানায়, বানর, কুকুর ও বাড়ির পালিত মোরগ-মুরগীগুলো একসাথে পুরো বাড়ি চষে বেড়ায়। বিস্কিট, ভাতসহ নানা খাবার তারা একসাথে খায়। তবে সবচেয়ে মজার বিষয় হলো দুপুরে, কুকুর, বানর, হাঁস-মুরগী মিলে একসাথে খাওয়ার খায়। 

কুকুর-বানরের বন্ধুত্বের ব্যাপারে জানতে চাইলে পানছড়ি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ভাষ্কর তালুকদার জানায়, এ ব্যাপারে কোন ধারনা নেই। তাই কিছু বলা যাচ্ছেনা। শুধুমাত্র এই বিরল বন্ধুত্ব দেখতে প্রতিদিন দূর এলাকার দর্শনার্থীরা ভিড় করছে বাগানটিতে।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর