শিরোনাম
প্রকাশ : ২৮ এপ্রিল, ২০২১ ১৪:৫৩
প্রিন্ট করুন printer

নওগাঁয় সরকারিভাবে খাদ্যগুদামে ধান সংগ্রহ শুরু

নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় সরকারিভাবে খাদ্যগুদামে ধান সংগ্রহ শুরু

সরকারিভাবে অভ্যন্তরীন বোরো ধান সংগ্রহ ২০২১ শুরু হয়েছে। এবার ২৭ টাকা দরে সরাসরি কৃষকের কাছ থেকে সাড়ে ৬ লাখ মেট্রিক টন ধান সংগ্রহ করছে সরকার। নওগাঁ জেলায় চলতি মৌসুমে ২৫ হাজার ৬৯৭ মেট্টিক টন ধান কেনা হবে। আর আগামী ৭ মে থেকে সারাদেশের ন্যায় নওগাঁয় শুরু হবে চাল সংগ্রহ। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে খাদ্য অধিদপ্তর ও খাদ্য মন্ত্রনালয়ের যৌথ আয়োজনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

একযোগে নওগাঁ, বগুড়া, দিনাজপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার এবং সুনামগঞ্জসহ ৯টি জেলায় যুক্ত হয়ে তিনি উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। শুরুতেই তিনি বিভিন্ন এলাকার কৃষকের সাথে বোরো ধানের উৎপাদন এবং বাজার দর নিয়ে কথা বলেন। 

এ সময় খাদ্যমন্ত্রী বলেন, কৃষককে লাভবান করার পাশাপাশি দেশে খাদ্যশস্যের মজুদ বাড়ানো ও বাজার দর নিয়ন্ত্রন রাখায় সরকারি সংগ্রহের মূল লক্ষ্য। সেই লক্ষ্য বাস্তবায়নে জেলা উপজেলা ক্রয় কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে। প্রত্যেক মৌসুমে গুদামে ধান রাখতে গিয়ে কৃষক যাতে অযথা হয়রানির শিকার না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকার পরামর্শ দেন।

নওগাঁ সদর খাদ্যগুদামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ। এ সময় পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, রাজশাহীর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক পাটোয়ারী, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল ওয়াদুদ, জেলা চালকল মালিক গ্রুপের সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, সাধারন সম্পাদক ফরহাদ হোসেন চকদার, সদর খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুল ইসলাম, জেলা প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিৎ সরকার মুনি ও যুগ্ম সম্পাদক শফিক ছোটন বক্তব্য রাখেন।  এ সময় স্থানীয় পর্যায়ের বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আল আমীন