২৫ অক্টোবর, ২০২১ ১৯:৪২

শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপনে শিক্ষার নতুন দ্বার উন্মোচিত

নওগাঁ প্রতিনিধি

শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপনে শিক্ষার নতুন দ্বার উন্মোচিত

শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট।

নওগাঁয় শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট নামে একটি প্রতিষ্ঠান স্থাপনের ফলে শিক্ষার আরও একটি নতুন দ্বার উন্মোচিত হলো। জেলার মান্দা উপজেলায় নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের পশ্চিম পাশে অতি মনোরম পরিবেশে এই প্রতিষ্ঠনটির নির্মাণ প্রায় সম্পন্ন হয়েছে। আগামী ২০২২ সেশন থেকে এই প্রতিষ্ঠানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের সেশন শুরু হবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বস্ত্র অধিদপ্তর এই প্রতিষ্ঠানটি বাস্তবায়ন করছে। সম্পন্ন প্রকল্পটি নির্মাণ করেছে বাংলাদেশ সেনবাহিনী।

প্রকল্পের পরিচালক বস্ত্র অধিদপ্তরের উপ-সচিব আব্দুর রকিব জানান, প্রকল্পটি নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১৮ সালের ১ নভেম্বর। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি টাকা। ইনস্টিটিউটের অবকাঠামোর মধ্যে রয়েছে ৬তলা বিশিষ্ট একাডেমিক ভবন, ২৪৮ জন ছাত্রের জন্য ৬তলা বিশিষ্ট আবাসিক হোস্টেল, ৪৮ জন ছাত্রীর জন্য ৩তলা বিশিষ্ট ছাত্রী হোস্টেল, দ্বিতল বিশিষ্ট প্রিন্সিপাল কোয়ার্টার, শিক্ষকদের ডরমেটরি, স্টাফ ডরমেটরি, জুট স্পিনিং, কটন স্পিনিং, ওয়ার্কশপ কাম লাইব্রেরি, স্বয়ংসম্পূর্ণ অত্যাধুনিক মেশিনসহ ডাইং শেড, অত্যাধুনিক মেশিনসহ স্পিনিং শেড, কম্পিউটার ল্যাব, ফ্যাশন ডিজাইন শেড, মসজিদ এবং শহীদ মিনার।

৫ একর জমির উপর এই অবকাঠামোগুলো নির্মাণের ফলে এই এলাকার দৃশ্যপট বদলে গেছে। প্রধানমন্ত্রী অবিলম্বে এই প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এখনো প্রকল্পটি সেনাবাহনীর তত্ত্বাবধানেই রয়েছে। বস্ত্র অধিদপ্তরের নিকট হস্তান্তরিত হয়নি। এখন চলছে প্রতিষ্ঠানের শিক্ষক, বিভিন্ন পদের কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়া।

মান্দা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত এবং স্থানীয় সাংবাদিক জিল্লুর রহমান বলেন, নতুন এই শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের ফলে শিক্ষাক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হলো। এই প্রকল্পটি অনুমোদনের ক্ষেত্রে মান্দা আসনের সংসদ সদস্য প্রবীণ রাজনীতিবিদ মুহা. ইমাজ উদ্দিন প্রামানিকের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর