২৮ জুন, ২০২২ ১৬:০০

রহনপুর পশুহাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

রহনপুর পশুহাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে গরু ছাগলের হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। সাপ্তাহিক হাট সোমবার সরেজমিন গিয়ে দেখা যায়, যারা গরু কিংবা ছাগল ক্রয় করছেন হাটের ইজারাদারের পক্ষ থেকে তাদের নিকট অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে।

সরকার কর্তৃক গরু প্রতি খাজনা ৫০০ টাকা ও ছাগল প্রতি ২৫০ টাকা নির্ধারিত থাকলেও এই হাটে প্রকারভেদে গরু প্রতি ৬০০-৬৫০ টাকা আর ছাগল প্রতি ৩০০-৩৫০ টাকা আদায় করা হচ্ছে।

হাটে ছাগল কিনতে আসা রফিক উদ্দিন জানান, কোরবানি উপলক্ষে একটি ছাগল ক্রয় করি। তার জন্য আমাকে খাজনা গুনতে হয়েছে ৩৫০ টাকা। কিন্তু খাজনার রশিদ দিলেও তাতে টাকার কোনো উল্লেখ নেই।

অন্যদিকে রহনপুর হাটে কোরবানির জন্য গরু কিনে নয়াদিয়াড়ী গ্রামের সালাউদ্দিন ৬০০ টাকা খাজনা দিয়েছেন। অথচ খাজনা রশিদে টাকার উল্লেখ নেই।

এ বিষয়ে হাটের ইজারাদার আব্দুল লতিফ বলেন, বেশি দাম দিয়ে হাট ইজারা নেওয়ায় লোকসান গুনতে হচ্ছে। তাই কোরবানির সময় অতিরিক্ত খাজনা আদায় করা হচ্ছে। তবে খাজনার রশিদে টাকার উল্লেখ না থাকার ব্যাপারে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন বলেন, হাটের ইজারাদার কখনো অতিরিক্ত খাজনা আদায় করতে পারবেন না। তাছাড়া খাজনা রশিদে অবশ্যই টাকার উল্লেখ থাকতে হবে। তবে বিষয়টির খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর