৯ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৫৬

বাড়ছে যমুনার পানি, বন্যার শঙ্কা

সিরাজগঞ্জ প্রতিনিধি

বাড়ছে যমুনার পানি, বন্যার শঙ্কা

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে বেড়েই চলেছে। টানা আট দিন ধরে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। পানি বৃদ্ধিতে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে।

নিম্নাঞ্চলের ফসল, শাকসবজি নষ্ট হয়ে যাচ্ছে। অন্যদিকে, পানি বাড়ায় যমুনার অরক্ষিত অঞ্চলে ভাঙন অব্যাহত রয়েছে। শুক্রবার বিকেল সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১২দশমিক ৬০ মিটার। যা বিপৎসীমার ৭৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কাজিপুর পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয় ১৪ দশমিক ৫০ মিটার। যা বিদৎসীমার ৬৫ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

সদর উপজেলার কাওয়াকোলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জিয়া মুন্সী জানান, যমুনায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে চরাঞ্চলের নিম্নভূমি প্লাবিত হয়ে পড়েছে। এতে শীতকালীন সবজি নষ্ট হয়ে পড়ছে।
 
জালালপু গ্রামের আব্দুল গফুর জানান, পানি বাড়ায় যমুনার অরক্ষিত অঞ্চল জালালপুর ও ব্রাহ্মণগ্রাম এলাকায় ভাঙন শুরু হয়েছে। কয়েকদিনে বেশ কয়েকটি বসতবাড়ি বিলীন হয়ে গেছে।
 
পাউবোর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, চলতি মাসের শুরু থেকেই যমুনায় পানি বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় আবারও পানি বৃদ্ধির হার বেড়েছে। আসলে উজানের বৃষ্টির উপরই যমুনায় পানি বাড়া বা কমা নির্ভর করে। পানি আরও তিন চারদিন বাড়লেও বিপদসীমা অতিক্রম করবে না। আর যেসব পয়েন্টে ভাঙন দেখা দিচ্ছে সেখানে জরুরি ভিত্তিতে জিওব্যাগ ফেলে ভাঙ্গন নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর