২৫ মে, ২০২৪ ১৪:০৯

মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সে আন্তর্জাতিক ক্যান্সার সম্মেলন অনুষ্ঠিত

অনলাইন প্রতিবেদক

মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সে আন্তর্জাতিক ক্যান্সার সম্মেলন অনুষ্ঠিত

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় কুমুদিনী কমপ্লেক্সে দুই দিনব্যাপী আন্তর্জাতিক ক্যান্সার ও প্যালিয়েটিভ সেবা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার এর উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। এদিন তিনি কুমুদিনী হাসপাতাল পরিদর্শন করেন এবং সেখানে স্বাস্থ্য সেবা নিতে আসা রোগীদের খোঁজ-খবর নেন।

গত বুধ ও বৃহস্পতিবার দুই দিনব্যাপী অনুষ্ঠিত এই সম্মেলনের আয়োজন করে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট, যুক্তরাষ্ট্রের তিন বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল। এই আন্তর্জাতিক সম্মেলনে দেশি-বিদেশি প্রায় ৩০০ ক্যান্সার ও প্যালিয়েটিভ বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, স্বাস্থ মন্ত্রণালয়ের সচিব আজিজুর রহমান, ডিজি টিটু মিয়া, কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজিব সাহা প্রমুখ। অনুষ্ঠান সভাপতিত্ব করেন কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক শ্রীমতি সাহা।

উদ্বোধন শেষে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসকরা এ সম্মেলনে ক্যান্সার চিকিৎসা ও ব্যথা প্রশমনের সেবা ‘প্যালিয়েটিভ কেয়ারের’ বিষয়ে তাদের জ্ঞান ও অভিজ্ঞতা তুলে ধরেন। সেই সঙ্গে শারীরিক, মানসিক, সামাজিক ও আত্মিক- এ চার ধরনের সেবার প্রতি গুরুত্ব দেওয়া হয়।

সম্মেলনের দ্বিতীয় দিন বুধবার এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। এদিন সকালে তিনি কুমুদিনী হাসপাতাল ও কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করেন। দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে ক্যান্সার ও প্যালিয়েটিভ সেবার উপর বিশেষজ্ঞদের একাধিক আলোচনার আয়োজন করা হয়।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর