২৫ মে, ২০২৪ ১৬:৪১

সাতক্ষীরায় তিন দিনব্যাপী আমের মেলা

সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরায় তিন দিনব্যাপী আমের মেলা

সাতক্ষীরায় শুরু হয়েছে তিন দিনব্যাপী আমের মেলা। শনিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উদ্যোগে আমের মেলার আয়োজন করা হয়। আমের মেলায় সাতক্ষীরা বিখ্যাত হিমসাগর, ল্যাংড়া, আম্রপালি, গোবিন্দভোসহ ৩৫ প্রজাতির আমের প্রদর্শন করা হয়।

জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির ফিতা কেটে আম মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় পুলিশ সুপার মো. মতিউর রহমান সিদ্দীকি, উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমেদ ও উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনির হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।  

এর আগে কৃষি সম্প্রসারণ খামারবাড়ি সাতক্ষীরার কাটিয়াস্থ্য মেলা চত্বরে শনিবার বেলা সাড়ে ১১টার সময় আম মেলার বর্নাঢ্য র‌্যালী বের হয়।
জেলায় আম ক্যালেন্ডার অনুযায়ী ৯মে খিরসরাই ও ঘোলাপখাস, শরিখাস আম গাছ থেকে ছাড়ানোর মাধ্যমে শুরু হয়েছিলো আম সংগ্রহ কার্যক্রম। ধাপে ধাপে গোপালভোগ, হিমসাগর, গোবিন্দবোগ সহ নানা জাতের আম সংগ্রহ করা হয়েছে। শনিবার রপ্তানিযোগ্য আম উৎপাদনকারি প্রকল্পের অর্থায়নে বিভিন্ন প্রজাতির আম নিয়ে তিন দিন ব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করে সাতক্ষীরা কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামারবাড়ি। কাটিয়া খামারবাড়িতে কৃষি বিভাগ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা আম মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। 
মেলায় বিরল প্রজাতির ব্ল্যাকস্টোন, ব্রুনাই কিং, সূর্যডিম, ব্যানানা ম্যাংড়ো, কাশির ল্যাংড়া, কিং অব চাকাপাত, কাক দেশান্তরি, মল্লিকা, সিঁদুর গুটি, রেড পালমার, কিউজাই, গোপালি ধোপা বোম্বাই, কাঁচামিঠা, রানীপছন্দ, কিষাণভোগ, আম্রপালি, ম্যাটরাজ তোতা, বারি আম-১১, রেড পালমার, ভূতো বোম্বাই, ছোটসাই, কিউজাই, কাটিমন, ফজলি, লতা, ব্লাক স্টোন, হাঁড়িভাঙ্গা, গোলাপখাস, কালা পাহাড়, নিরামবরি, সীতাভোগ, বারি আম-৮সহ নানান প্রজাতির আম প্রদর্শন করা হয়। কৃষকদের বিভিন্ন প্রজাতির আম চাষে উদ্বুদ্ধ করতে ও ভিন্ন ধরনের আম সম্পর্কে মানুষকে পরিচিত করতে এই আয়োজন করা হয়েছে বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. সাইফুল ইসলাম বলেন, চলতি মওসুমে এখন পর্যন্ত ৭ হাজার কেজি আম বিদেশে রফতানি করা হয়েছে। এই বছর ২৫০ থেকে ৩০০ কোটি টাকার আমের বানিজ্য হবে বলে আশা করা হচ্ছে। বিভিন্ন জাত সম্পর্কে কৃষকদের পরিচিত করিয়ে দিতে তিন দিন ব্যাপী এই আমের প্রদর্শনী করা হয়েছে। তিনি আরও বলেন, এ বছর সাতক্ষীরার আমের আবাদ হয়েছে ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। ২৫০ থেকে ৩০০ কোটি টাকার আম সাতক্ষীরা থেকে বাজারজাত করা হবে। এর মধ্যে ৩০০ মেট্রিক টন আম যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হবে। অর্থনৈনিতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে সাতক্ষীরা আম। আগামী ২৯ মে লেংড়া এবং ১০ জুন গাছ থেকে আম্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা হবে। আগামী ২৭ মে পর্যন্ত চলবে এই আম মেলা ।

জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির জানান, সাতক্ষীরার আমকে দেশে ও বিদেশে পরিচিত করিয়ে দেওয়া ও আম চাষের ব্যাপ্তি বৃদ্ধি করার উদ্দেশ্যে এই আম মেলার আয়োজন করেছে কৃষি বিভাগ। প্রতিবছর সাতক্ষীরা থেকে আম ফ্রান্স, ইটালিসহ যুক্তরাজ্যের বিভিন্ন বাজারে রফতানি হয়। এবারও রপ্তানি শুরু হয়েছে। তবে তা এখনও কাঙ্খিত লক্ষ্যে পৌছায়নি। আম এখন দেশের অন্যতম একটি অর্থকারি ফসল হিসেবে খ্যাতি অর্জন করেছে বাংলাদেশে।

জেলা পুলিশ সুপার মতিউর রহান সিদ্দিকী বলেন, নির্ধারিত সময়ের আগে অপরিপক্ক আম পেড়ে তা কেমিক্যাল দিয়ে পাকিয়ে কোন অসাধু ব্যবসায়ী বাজারজাত করলে কঠোর শাস্তি ও জরিমানার ব্যবস্থা রয়েছে। ইতোমধ্যে অপরিপক্ক আমের কয়েকটি চালান ধরা পড়েছে। এসব আম পিষে নষ্ট করা হয়েছে।

বিভিন্ন স্থান থেকে আগত আম চাষী ও ব্যবসায়ীরা জানান, এমন আয়োজন দেখে খুশি তারা। আম মেলায় আমের তৈরি বিভিন্ন রেসিপি নিয়ে স্টলও দিয়েছেন অনলাইন উদ্যোক্তারা। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর