২৫ মে, ২০২৪ ১৮:৫৬

ঘূর্ণিঝড় ‘রেমাল’ : কলাপাড়ায় প্রস্তুত আশ্রয়কেন্দ্র ও মুজিব কেল্লা

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

ঘূর্ণিঝড় ‘রেমাল’ : কলাপাড়ায় প্রস্তুত আশ্রয়কেন্দ্র ও মুজিব কেল্লা

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে কিছুটা উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। এর প্রভাবে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল হয়ে উঠছে। আকাশ আংশিক মেঘাচ্ছন্ন রয়েছে। বাতাসের চাপ কিছুটা বেড়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে নদ-নদীর পানির উচ্চতাও বৃদ্ধি পেয়েছে। একই সাথে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে পটুয়াখালীর কলাপাড়ায় শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা প্রশাসন হল রুমে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় দুর্যোগকালীন ১৫৫টি আশ্রয়কেন্দ্র ও ২০টি মুজিব কেল্লা প্রস্তুতের পাশাপাশি শিশু খাদ্য ও শুকনা খাবার মজুদ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম। এসময় পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, সিপিপির উপ-পরিচালক আছাদ উজজামান, উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. হুমায়ুন কবিরসহ বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় কুয়াকাটার বহুতল ভবনগুলো দুর্যোগের সময় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়। দুর্যোগে করণীয় সম্পর্কে প্রচার ও মানুষকে সচেতন করতে ৩১৬০ জন স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখার তথ্য নিশ্চিত করেছেন উপজেলা প্রকল্প কর্মকর্তা।

এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ক্রমান্বয়ে ঘূর্ণিঝড় রেমালে রূপান্তরিত হতে পারে। তাই উপকূলীয় অঞ্চলের জনগণ, মৎস্যজীবী ও নৌযানসমূহকে ক্ষয়ক্ষতি থেকে রক্ষার জন্য জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে নিজামপুর কোস্টগার্ড। শনিবার সকাল নয়টায় মৎস্য বন্দর আলীপুরে মাইকিং ও লিফলেট বিতরণ করে কোস্টগার্ডের সদস্যরা। এসময় তারা খাপড়াভাঙ্গা নদীতে অবস্থানরত ট্রলারসমূহে থাকা জেলেদের ঘূর্ণিঝড়ের সময় করণীয় সম্পর্কে দিক-নির্দেশনা দেন।

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের এক টানা গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। শনিবার সকাল ৯টায় এটি পায়রা সমুদ্র বন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এতে পায়রা, চট্টগ্রাম, কক্সবাজার ও মোংলা সমুন্দ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর