২৬ মে, ২০২৪ ১১:০৭

সোনার খোঁজে ইটভাটায় খোঁড়াখুঁড়ি; ১৪৪ ধারা জারি

ঠাকুরগাঁও প্রতিনিধি

সোনার খোঁজে ইটভাটায় খোঁড়াখুঁড়ি; ১৪৪ ধারা জারি

ঠাকুরগাঁওয়ের একটি ইটভাটায় স্তূপ করে রাখা মাটিতে সোনার খনি পাওয়ার আশায় রাতদিন মাটি খুঁড়ে চলছে হাজারো মানুষ। সোনা পাওয়ার আশায় সকাল থেকে গভীর রাত অবধি হাতে টর্চ নিয়ে কেউবা মোবাইলের আলোর সাহায্যে খুঁড়েই চলছে মাটি। তবে স্থানীয় প্রশাসনের দাবি-বিষয়টি গুজব। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় সেখানে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

গতকাল শনিবার রাত থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেখানে ১৪৪ ধারা জারি থাকবে। রাতে রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুল হাসান এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেন। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একটি ইটভাটায় মাটির স্তূপ খুঁড়ে সোনা পাওয়া যাচ্ছে—এমন খবরে স্থানীয় লোকজনসহ আশপাশের বিভিন্ন জায়গার অসংখ্য মানুষ বেশ কিছুদিন ধরে খুনতি, কোদাল, বাসিলা দিয়ে মাটি খুঁড়ে সোনার সন্ধান করছে। এতে যেকোনো সময় ঘটনাস্থলে মারামারি, খুন, জখমসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইটভাটা ও আশপাশে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

স্থানীয় বাসিন্দা জয়নাল, মহন্ত, আশামণি বলেন, ভাটার মাটির স্তূপে সোনা পেয়েছেন কয়েকজন। কিন্তু কে পেয়েছেন এ কথা স্বীকার করছেন না কেউ। তাদের দাবি-‘অনেকেই পেয়েছেন, তাই আমরাও খুঁড়ে দেখছি।’ 

আরবিবি ইটভাটার ব্যবস্থাপক লিটন আলী বলেন, কাতিহার সামরাই মন্দিরের পাশ থেকে মাটি খনন করে ইটভাটায় স্তূপ করা হয়েছে। গুজব উঠেছে-ওই মাটির স্তূপে সোনার জিনিস পাওয়া গেছে। এর পরই সাধারণ মানুষ দিনরাত ওই মাটির স্তূপ খনন করে বাছাই করছে। তবে কেউ সোনার কোনো অংশ পেয়েছে, এমন খবর তারা পায়নি। তার পরও প্রতিদিন হাজার হাজার মানুষ মাটি খুঁড়তে আসছে।

 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর