শিরোনাম
প্রকাশ : বুধবার, ৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৮ এপ্রিল, ২০২০ ০০:০৫

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়

মেহেরুন্নেসা খাতুন, সিনিয়র শিক্ষিকা

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয়

পঞ্চম অধ্যায় : সামাজিকীকরণ

নিচের উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও :

নুসরাত একটি ১৩ বছরের মেয়ে। সে তার মা-বাবার সঙ্গে বাস করে। তার মা-বাবাসহ পরিবারের সব সদস্য ধার্মিক। তাঁদের ধর্মীয় কাজ দেখে নুসরাত সব ভালো জিনিস শিখেছে। সে ধর্মীয় নিয়মগুলো মেনে চলে এবং কখনো খারাপ কাজ করে না।

ক. কোন পদ্ধতিতে অনলাইনে পণ্য লেনদেন করা হয়?   

খ. সামাজিকীকরণের ক্ষেত্রে সংবাদপত্রের ভূমিকা ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে সামাজিকীকরণের কোন দিকটিকে উল্লেখ করা হয়েছে? তার ব্যাখ্যা দাও। 

ঘ. সামাজিক বিকাশে ওই মাধ্যম ছাড়া আর কোন কোন মাধ্যম কাজ করে? বিশ্লেষণ কর।

উত্তর

ক. ই-কমার্স পদ্ধতিতে অনলাইনে পণ্য লেনদেন করা হয়।

খ. যেসব মাধ্যমে জনগণের কাছে সংবাদ, মতামত ও বিনোদন পরিবেশন করা হয় তা-ই গণমাধ্যম।

ব্যক্তির সামাজিকীকরণের ক্ষেত্রে সংবাদপত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংবাদপত্র পড়ে মানুষ আপন সমাজ ও বিশ্ব সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা লাভ করে, যা তার মনের সংকীর্ণতা দূর করে। সংবাদপত্র মানুষের মধ্যে পারস্পরিক সহনশীলতা, সহমর্মিতা ও বিশ্বজনীনতার বোধ সৃষ্টি করে, যা প্রকৃতপক্ষে সামাজিকীকরণে ভূমিকা রাখে।

গ. উদ্দীপকে সামাজিকীকরণে সামাজিক প্রতিষ্ঠান পরিবারের দিকটিকে উল্লেখ করা হয়েছে।

প্রত্যেক সমাজের কিছু নিয়মরীতি, মূল্যবোধ, বিশ্বাস ও আদর্শ রয়েছে। মানুষকে এগুলো আয়ত্ত করতে হয়। সমাজের এই নিয়মরীতি আয়ত্ত করার প্রক্রিয়াকে বলা হয় সামাজিকীকরণ।

সামাজিকীকরণের প্রথম ও প্রধান বাহন পরিবার। পরিবারে বসবাস করতে গিয়ে শিশু পরিবারের সদস্যদের প্রতি আবেগ, অনুভূতি, শ্রদ্ধা ও ভালোবাসা জাগিয়ে তোলে। খাদ্যাভ্যাস, পোশাক-পরিচ্ছদ, ধর্মচর্চা, শিক্ষা গ্রহণ ইত্যাদি বিষয় সম্পর্কে পারিবারিক সংস্কৃতির প্রতিফলন সরাসরি ব্যক্তির ওপর পড়ে। এ জন্যই বলা হয়, সামাজিকীকরণের সর্বাপেক্ষা শক্তিশালী বাহন হচ্ছে পরিবার। উদ্দীপকের নুসরাত তার মা-বাবার সঙ্গে অর্থাৎ পরিবারে বাস করার কারণে মা-বাবার ধার্মিকতার ভালো দিকগুলো তার মধ্যে ফুটে উঠেছে। সুতরাং এখানে পরিবারের দিকটিই উল্লিখিত হয়েছে।

ঘ. সামাজিক বিকাশে ওই মাধ্যম অর্থাৎ পরিবার ছাড়া স্থানীয় সমাজ, স্থানীয় সমাজের বিভিন্ন উপাদান, সমবয়সী সঙ্গী, শিক্ষা প্রতিষ্ঠান ও রাজনৈতিক প্রতিষ্ঠান ইত্যাদি মাধ্যম কাজ করে।

স্থানীয় সমাজ : চারপাশের মানুষের আচার-আচরণ ও রীতিনীতি দেখতে দেখতে শিশু বেড়ে ওঠে। স্থানীয় মানুষের ভাষাভঙ্গি ও মূল্যবোধ তার আচরণে প্রভাব ফেলে।

স্থানীয় সমাজের বিভিন্ন উপাদান : স্থানীয় সমাজের বিভিন্ন উপাদানের মধ্যে রয়েছে সাহিত্য সমিতি, সাংস্কৃতিক সংঘ, খেলাধুলার ক্লাব, সংগীত শিক্ষাকেন্দ্র, বিজ্ঞান ক্লাব প্রভৃতি। স্থানীয়ভাবে গড়ে ওঠা এসব সংগঠন ব্যক্তির চিন্তা, দৃষ্টিভঙ্গি ও আচার-আচরণের ওপর গভীর প্রভাব ফেলে।

সমবয়সী সঙ্গী : শিশুর সামাজিকীকরণের ক্ষেত্রে সমবয়সী বন্ধু বা সঙ্গীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কথাবার্তা, আচার-আচরণ ও চালচলনের ক্ষেত্রে তারা একে অন্যকে প্রভাবিত করে।

শিক্ষাপ্রতিষ্ঠান : বিভিন্ন ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরস্পরের সঙ্গে মিলিত হওয়ার পর্যাপ্ত সুযোগ পায়। এর মাধ্যমে একে অপরকে নানাভাবে প্রভাবিত করে।

রাজনৈতিক প্রতিষ্ঠান : রাজনৈতিক দল, নেতৃত্ব এবং আন্দোলন-সংগ্রাম ও ব্যক্তির সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মানুষকে সচেতন ও সংগঠিত করার মাধ্যমে তারা এ কাজটি করে।

সুতরাং উপরোক্ত আলোচনার মাধ্যমে বুঝতে পারা যায় যে উদ্দীপকের মাধ্যম ছাড়াও সামাজিক বিকাশে নুসরাতের জন্য স্থানীয় সমাজ, স্থানীয় সমাজের বিভিন্ন উপাদান, সমবয়সী সঙ্গী, শিক্ষাপ্রতিষ্ঠান ও রাজনৈতিক প্রতিষ্ঠান ইত্যাদি মাধ্যম কাজ করে।

বহুনির্বাচনী প্রশ্ন

১. স্থানীয় সমাজের উপাদান কোনটি?

ক. বিজ্ঞান ক্লাব            

খ. জাতীয় সংসদ        

গ. ইউনিয়ন পরিষদ    

ঘ. সিটি করপোরেশন             

নিচের অনুচ্ছেদটি পড়ে ২ ও ৩ নম্বর প্রশ্নের উত্তর দাও :

তাহসিন মা-বাবার প্রচেষ্টায় নিয়মিত পড়াশোনা করে। সে এখন আবৃত্তি দলের সদস্য। মা লক্ষ্য করলেন সে এখন পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবের সঙ্গে আগের চেয়ে ভালো ব্যবহার করছে।

২. তাহসিনের পরিবর্তনে কোন প্রক্রিয়াটি কাজ করেছে?

ক. সামাজিকীকরণ খ. রাজনৈতিক 

গ. অর্থনৈতিক       ঘ. পারিবারিক

৩. উক্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে ব্যক্তি-

i. সমাজের নিয়ম পালনে অভ্যস্ত হয়ে গড়ে ওঠে

ii. সঠিক আচরণ করতে শেখে 

iii. সুনাগরিক হয়ে গড়ে ওঠে

নিচের কোনটি সঠিক?

ক. i খ. ii  গ. iii  ঘ. i ও ii       


আপনার মন্তব্য