Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ জুন, ২০১৯ ০০:১০

বুক কাঁপে আলীকদম গুহায়

বুক কাঁপে আলীকদম গুহায়
ছবি : শাকীর এহসানুল্লাহ

প্রকৃতির এক অপার রহস্যময় স্থান আলীর সুড়ঙ্গ। অ্যাডভেঞ্চারপ্রেমীরা যারা দেশের ভিতরেই থ্রিলিংয়ের স্বাদ নিতে চান তাদের জন্য আদর্শ ভ্রমণ গন্তব্য এই আলীর সুড়ঙ্গ। দুর্গম অন্ধকারাচ্ছন্ন এই গুহাকে ঘিরে রয়েছে নানা রূপকথা ও ভৌতিক কল্পকাহিনী। বান্দরবানের আলীকদম উপজেলা সদর থেকে প্রায় তিন কিলোমিটার পূর্ব-দক্ষিণ দিকের পাহাড়ের নাম ‘আলীর পাহাড়’। এই আলীর পাহাড়েই রয়েছে রহস্যজনক চারটি সুড়ঙ্গের অবস্থান। স্থানীয়দের কাছে এটি ‘আলীর সুড়ঙ্গ’ বা ‘আলীর গুহা’ নামে অধিক পরিচিত। এই গুহাটি প্রায় ১০০ ফুট লম্বা। তার পাশেই আরও দুটি গুহা রয়েছে। যাদের দৈর্ঘ্য প্রায় একই রকম। সুড়ঙ্গের ভিতরে ঘুটঘুটে গা ছমছমে অন্ধকার। তাই টর্চ লাইট বা আগুনের মশাল নিয়ে আপনাকে প্রবেশ করতে হবে। এর মধ্যে একঝাঁক বাঁদুড় উড়ে গিয়ে আপনাকে ভয় পাইয়ে দেবে। তবে ভয় পাওয়ার কিছু নেই, কারও ক্ষতি করে না এরা। সুড়ঙ্গের নিচে জমে থাকা পানিতে পথটি পিচ্ছিল। সুড়ঙ্গের পুরো পরিবেশটাই আপনাকে এক গা- ছমছমে ভাব এনে দেবে।

কীভাবে যাবেন

ঢাকা থেকে আপনাকে প্রথমে চট্টগ্রামে তারপর কক্সবাজার সড়কের চকরিয়া বাস টার্মিনালে নামতে হবে। অথবা ট্রেনে চট্টগ্রাম গিয়ে চট্টগ্রাম থেকে বাসে চকরিয়া যেতে পারেন। চকরিয়া থেকে আলীকদম চাঁদের গাড়িতে আসতে পারবেন।

কোথায় থাকবেন

জেলা পরিষদের একটি ডাক বাংলো আছে যার অবস্থান বাসস্ট্যান্ড থেকে স্বল্প দূরত্বে পানবাজারে ও ব্যক্তি মালিকানাধীন একটি বোর্ডিং আছে, যার অবস্থান আলীকদম বাজারে।

 


আপনার মন্তব্য