সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

‘হাওয়া’র বিরুদ্ধে ফের আইনি নোটিস

শোবিজ প্রতিবেদক

‘হাওয়া’ সিনেমায় ধূমপানের দৃশ্য সংযোজন এবং বিধি অনুসারে সতর্কবার্তা প্রদান না করায় তামাক নিয়ন্ত্রণ বিধিমালা অমান্যের অভিযোগে একটি আইনি নোটিস পাঠানো হয়েছে। সিনেমাটির প্রযোজক, পরিচালককে মূল চরিত্র এবং সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে এ নোটিস প্রেরণ করা হয়েছে। শনিবার সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জুয়েল সরকার এ নোটিস প্রেরণ করেছেন। নোটিসে বলা হয়েছে, ‘হাওয়া’ সিনেমায় বিধিমালার চরম অবমাননা দেখা গেছে।

সিনেমার মূল চরিত্র চঞ্চল চৌধুরী দেশের সব শ্রেণির বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য ব্যক্তিত্ব। চলচ্চিত্রটির বিভিন্ন স্থানে অপ্রয়োজনে ধূমপানের যেসব দৃশ্য সংযোজিত হয়েছে তার সঙ্গে ধূমপানের ক্ষতিকর সতর্কবার্তা বিধি অনুযায়ী প্রদান করা হয়নি।

দেশের তামাকবিরোধী সংগঠনগুলোর আশঙ্কা, যাদের আইডল মনে করা হয়; তাদের এমন কর্মকান্ড তরুণদের তামাক গ্রহণে উৎসাহিত করে তুলতে পারে এবং দেশের তরুণ সমাজকে রক্ষায় সরকারি-বেসরকারি তামাকবিরোধী কার্যক্রম বাধাগ্রস্ত হতে পারে। সিনেমার প্রযোজক ও পরিচালককে মৌখিকভাবে সতর্ক করা হলেও তারা বিধি অনুসারে সতর্কবার্তা সিনেমাটিতে সংযোজন করেননি। তাই তামাকবিরোধী কার্যক্রমকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও চলচ্চিত্রটির নির্মাতা-প্রযোজকের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করা জরুরি। তবে এই নোটিস প্রসঙ্গে ‘হাওয়া’ সংশ্লিষ্টদের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এর আগে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ তুলে ‘হাওয়া’ সিনেমার প্রদর্শন নিষিদ্ধ চেয়ে আইনি নোটিস দেওয়া হয়েছে। মামলার অভিযোগে ২০ কোটি টাকা ক্ষতিপূরণও চাওয়া হয়েছে। পরে সেটি সুরাহা হয়।

 

সর্বশেষ খবর